×

সারাদেশ

পঞ্চগড়ে শৈত্যপ্রবাহ কেটে বেড়েছে তাপমাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৬ এএম

পঞ্চগড়ে শৈত্যপ্রবাহ কেটে বেড়েছে তাপমাত্রা

ছবি: সংগৃহীত

পঞ্চগড়ে তাপমাত্রা বৃদ্ধিতে কেটেছে টানা শৈত্যপ্রবাহ। এতে করে জনজীবনে ফিরেছে স্বস্তি। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা রেকর্ডের তথ্যটি জানান জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

যা গতকাল (বুধবার) একই সময়ে রেকর্ড হয়েছিল ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের দেয়া তথ্য মতে, গত ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত টানা ৯ দিন মৃদু, মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহের পর ১০ ডিগ্রির ওপরে তাপমাত্রা রেকর্ড হয়েছে। এই কয়েকদিনের তাপমাত্রা রেকর্ড হিসেবে দেখা যায়, গত ৩০ জানুয়ারি ৭.৬, ২৯ জানুয়ারি ৬.৮, ২৮ জানুয়ারি ৫.০, ২৭ জানুয়ারি ৭.২, ২৬ জানুয়ারি ৫.৮, ২৫ জানুয়ারি ৮.৬, ২৪ জানুয়ারি ৮.৪ ও ২৩ জানুয়ারি ৭.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। এর মধ্যে গত ২৪ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। 

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কয়েকদিন ধরে ভোরেই দেখা মিলছে সূর্যের। ঘড়ির কাটায় সময় বাড়তে থাকলে রোদ ঝলমলে হয়ে উঠে দিন। শীতের তীব্রতা কমে যাওয়ায় সকাল থেকেই বিভিন্ন শ্রমজীবিদের কাজে যেতে দেখা গেছে। ১০ ডিগ্রির ওপরে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় খুলে দেয়া হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

তবে শীতের কারণে পাল্লা দিয়ে বেড়েছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগ। এসব রোগে আক্রান্ত হয়ে জেলা ও উপজেলার হাসপাতালগুলোর আউটডোরে চিকিৎসা নিচ্ছেন রোগীরা।

জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, বৃহস্পতিবার ভোর ৬টায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হওয়ায় এক সপ্তাহের বেশি সময় ধরে চলা শৈত্যপ্রবাহ কেটেছে। সকালেই দেখা মিলছে সূর্যের। তবে হিম শীতল বাতাসের কারণে শীত অনুভূত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App