×

সারাদেশ

মাগুরায় ঝরে পড়া শিক্ষার্থীর হার শূন্যের কোঠায়

Icon

দীপক চক্রবর্তী, মাগুরা প্রতিনিধি

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০২:০৭ পিএম

মাগুরায় ঝরে পড়া শিক্ষার্থীর হার শূন্যের কোঠায়

মাগুরা জেলায় শিক্ষার্থীদের ঝরেপড়ার হার শূন্যের কোটায় নিয়ে আসতে ও প্রাথমিক বিদ্যালয়ের ঝরেপড়া শিক্ষার্থীদেরকে পুনরায় বিদ্যালয়ে ফিরিয়ে আনতে জেলা প্রশাসক, মাগুরা এর প্রচেষ্টায় জেলার সকল উপজেলায় বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

এ উদ্যোগের আওতায় জেলা প্রশাসক, মাগুরা জনাব মোহাম্মদ আবু নাসের বেগ এর উপস্থিতিতে ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তায় গত ৯ নভেম্বর ২০২৩ তারিখে মাগুরা সদর উপজেলার ৭টি বিদ্যালয়ের মোট ১১ (এগারো) জন ঝরেপড়া শিক্ষার্থীকে; ১৩ নভেম্বর ২০২৩ তারিখে মহম্মদপুর উপজেলার ২১ টি বিদ্যালয়ের ৩০ (ত্রিশ) জন শিক্ষার্থীকে এবং ১৫ নভেম্বর ২০২৩ তারিখে শালিখা ও শ্রীপুর উপজেলার ১৯ টি বিদ্যালয়ের ২৩ (তেইশ) জন অর্থাৎ, সর্বমোট ৬৪ (চৌষট্টি) জন ঝরেপড়া শিক্ষার্থীকে পুনরায় বিদ্যালয়ে ভর্তি করানোর মাধ্যমে তাদেরকে শিক্ষা জীবনে ফিরিয়ে আনা হয়েছে।  বর্তমানে এসব শিক্ষার্থীদেরকে নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে। উল্লেখ্য যে, ২০২৩ শিক্ষাবর্ষের  সমাপনী পরীক্ষায় এসব শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে এবং প্রত্যেকেই সফলতার সাথে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে।

ঝরেপড়া শিক্ষার্থীদের বিদ্যালয়ে প্রত্যাবর্তন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অভিভাবকগণের উপস্থিতিতে শিক্ষার্থীদেরকে ফুলেল শুভেচ্ছা জানান জেলা প্রশাসক, মাগুরা জনাব মোহাম্মদ আবু নাসের বেগ। তিনি বিদ্যালয়ে প্রত্যাবর্তনকারী এসব শিক্ষার্থীদের হাতে স্কুল ব্যাগ, খাতা, কলম, টিফিন বক্সসহ অন্যান্য শিক্ষা উপকরণ তুলে দেন। এছাড়া, শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে তিনি আর্থিক প্রণোদনাও প্রদান করেন।  অধিকন্তু, শিক্ষার্থীদের  অভিভাবকগণকে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নিয়ে আসা হয়েছে। বিদ্যালয়ে প্রত্যাবর্তনকারী এসব শিক্ষার্থীরা যেন পুনরায় ঝরে না পড়ে এবং ভবিষ্যতে অন্য কোন শিক্ষার্থীও যেন বিদ্যালয় থেকে ঝরে না পড়ে সে বিষয়টি জেলা প্রশাসন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং এ বিষয়ে জেলা প্রশাসক সবার সহযোগিতা কামনা করেছেন।

জেলা প্রশাসন, মাগুরা ও প্রাথমিক শিক্ষা বিভাগ, মাগুরা বিশ্বাস করে যে, মাগুরা জেলায় এই মুহূর্তে প্রাথমিক বিদ্যালয়ে কোন ঝরেপড়া শিক্ষার্থী নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App