×

সারাদেশ

মৃত্যু হার্ট অ্যাটাকে, নিপা ভাইরাসের গুজব ছড়ালেন সাবেক যুবদল নেতা

Icon

কাগজ প্রতিবেদক, রাজশাহী

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ০৯:১২ পিএম

মৃত্যু হার্ট অ্যাটাকে, নিপা ভাইরাসের গুজব ছড়ালেন সাবেক যুবদল নেতা

প্রতীকী ছবি

হার্ট অ্যাটাক করে মারা গেছেন রাজশাহী জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক মো. আবু আফজাল (৪৫)। বুধবার (২৪ জানুয়ারি) রাত ৮টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তিনি মারা যান। তবে নিপা ভাইরাসের সংক্রমণে তার মৃত্যু হয়েছে বলে গুজব ছড়াচ্ছেন জেলা যুবদলের সাবেক এক নেতা। এ ঘটনায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে। 

মারা যাওয়া মো. আবু আফজালের বাসা জেলার বাঘা উপজেলার চকচাতারি গ্রামে। তার পিতার নাম আব্দুর রহমান। পরিবারে স্ত্রী ছাড়াও মোছা. মদিনা ও কথা মনি নামে দুই শিশু কন্যা রয়েছে তার। বাঘা উপজেলা ছাত্রদলের সভাপতি ছিলেন তিনি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১৪ জানুয়ারি রাত ৮টার দিকে মো. আবু আফজালকে রামেক হাসপাতালে ভর্তি করেন স্বজনরা। তার হার্টের ফাংশন অকার্যকর (ফেইল করা) হয়ে গেলে অস্বাভাবিক অবস্থা তৈরি হয়। পরীক্ষা-নিরীক্ষা করে সেটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা অসম্ভব (ইরিভারসেবল) বলে নিশ্চিত হন চিকিৎসকরা। এরইমধ্যে আফজাল ব্রেইন স্ট্রোক করেন। এছাড়া ইশকেমিক হার্ট ডিজিজও শনাক্ত হয় তার। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সর্বশেষ বুধবার তিনি মারা যান।

তার মৃত্যুর পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন জেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভুট্টো। নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মো. আবু আফজালের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেছেন। অথচ তার মৃত্যু হয়েছে স্ট্রোক ও হার্ট অ্যাটাক করে।

হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, বুধবার সারাদিন রামেক হাসপাতালে মোট ৩২ জন রোগী মারা গেছেন। এদের মধ্যে কারও মৃত্যু হয়নি নিপা ভাইরাসে। আফজালের মৃত্যুর কারণ লেখা রয়েছে হার্ট ডিজিজ ও স্ট্রোক।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহম্মদও নিপা ভাইরাসে কারও মৃত্যু হয়নি বলে নিশ্চিত করেছেন। বুধবার রাত সাড়ে ১০টায় তিনি বলেন, 'নিপা ভাইরাসের তো কোনো কেস নেই, সেখানে মৃত্যু হবে কিভাবে? এ ভাইরাসে কারও মৃত্যু হয়নি। এটা সঠিক তথ্য নয়। যারা এসব কথা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা দরকার।'

সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন গুজব ছড়ানোর ফলে জনমনেও সৃষ্টি হচ্ছে আতঙ্ক। মনস্তাত্ত্বিক নানারকম বিরূপ প্রভাব পড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে অভিযুক্ত রাজশাহী জেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভুট্টোর সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App