×

সারাদেশ

তাড়াশে মেয়ে হলো ছেলে, এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি

Icon

এম মামুন হুসাইন, তাড়াশ (সিরাজগঞ্জ) থেকে

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪, ০৫:৫৯ পিএম

তাড়াশে মেয়ে হলো ছেলে, এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের তাড়াশে তমা সরকার নামে হিন্দু ধর্মাবলম্বী ১৭ বছর বয়সী এক যুবতী মেয়ে পুরুষে রূপান্তর হয়েছে। ঘটনাটি জানাজানি হলে তাকে দেখার জন্য উৎসুক জনতা ভীড় করছে বাড়িতে। তমা সরকার উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া গ্রামের শ্রী সুধান্ন সরকারের বড় মেয়ে।

বিষয়টি ভোরের কাগজ তাড়াশ প্রতিনিধিকে নিশ্চিত করেছেন তমা সরকার ও তার পিতা-মাতা। গত বুধবার (১৭ জানুয়ারি) সকালে পার্শ্ববর্তী বিনোদপুর বাজারে মেয়েকে নিয়ে চুল কাটাতে গেলে এলাকায় খবরটি ছড়িয়ে পরে। এ ঘটনায় তমার বাড়িতে জনতার ভীড় হতে থাকে। বুধবার বিকেলে সরেজমিনে তমার বাড়িতে গিয়ে দেখা যায় উৎসুক জনতার ভীড়।

তমা সরকার ভোরের কাগজ তাড়াশ প্রতিনিধিকে জানান, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১৫ দিন আগে হঠাৎ করে সকালে আমার শারীরিক পরিবর্তন দেখতে পাই। চক্ষু লজ্জার ভয়ে বিষয়টি নিজের মধ্যেই বেশ কিছুদিন চাপা রাখি। এসএসসি পাশ করে রাজশাহীতে আলহাজ সুজা উদ-দৌলা সরকারী কলেজে এইচএসসিতে ভর্তি হন তিনি। এক পর্যায় ছেলে হওয়ার বিষয়টি তমা তার সহপাঠীদের জানালে সহপাঠীরা তমার বাবা-মাকে জানান।

তমাকে রাজশাহীতে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে আরও ভালোভাবে পরীক্ষার পর ছেলেতে রূপান্তরিত হওয়ার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তমার বাবা সুধান্ন সরকার বলেন, আমার মেয়ে তমা তার সহপাঠীদের প্রথমে পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি জানালে তারা আমাকে অবগত করে। পরে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট নিয়ে পরীক্ষা নিরিক্ষা করে পুরোপুরি নিশ্চিত হই। আমি সাংবাদিক সম্মেলন করে হিন্দু ধর্মের কিছু রীতিনীতি মেনে ছেলে হিসেবে স্বীকৃতি দিবো।

তমার মা শিখা রানী বলেন, আমি তাকে পুরোপুরি ভাবে দেখেছি। তার শারীরিক পরিবর্তন ঘটেছে। তমা নারী থেকে পুরুষে রূপান্তর হয়েছে। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন লক্ষ্য করলাম। তবে তমার নাম এখনো পরিবর্তন করা হয়নি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হরমোন বিশেষজ্ঞ ডাক্তার কামরুজ্জামান জানিয়েছেন, হরমোনের কারণে এ রকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।

বারুহাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মইনুল হক বলেন, ঘটনাটি অনেকদিন আগে ঘটলেও বিষয়টি বিনোদপুর বাজারে চুল কাটার পরে জানাজানি হয়েছে। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি। 


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App