×

সারাদেশ

দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়, প্রাথমিক কার্যক্রম শুরু

Icon

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪, ০৪:৫৭ পিএম

দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়, প্রাথমিক কার্যক্রম শুরু

উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের পাটুরিয়ায় রজনীগন্ধা নামক ফেরি ডুবে যাওয়ার ঘটনায় উদ্ধারকারী জাহাজ ৩ দিনের মাথায় দুর্ঘটনাস্থলে পৌঁছায়।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুর ২টা নাগাদ উদ্ধারকারী জাহাজ পৌছেঁ বেলা সোয়া ৩টার দিকে প্রাথমিক কার্যক্রম শুরু করেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

ডুবে যাওয়া ট্রাকের চালক ও মালিকরা ক্ষোভের সঙ্গে গণমাধ্যমকে জানান, তৃতীয় দিনের দুপুর পর্যন্ত ধীরগতিতে চলেছে উদ্ধার তৎপরতা। বুধবার দুটি ট্রাক ও বৃহস্পতিবার মাত্র ১টি ট্রাক উদ্ধার করা হয়েছে। এই তিন দিনে তারা কি অর্জন করেছে তা বুঝতে পারছি না।

মুজিবল হক নামের এক ভুট্টা ব্যবসায়ী বলেন, কি করবো তা বুঝতে পারছি না। আমার দুই ট্রাকে ভুট্টা ছিল। ৩ দিনে নিশ্চয়ই তা পঁচে গেছে।

তুলা ব্যবসায়ী আনোয়ার হোসেন ও মনোয়ার হোসেন জানান, দুটি ট্রাকে তাদের পঁয়ষট্টি লাখ টাকার তুলা ছিল। কর্তৃপক্ষের ধীরগতির কাজে তারা খানিকটা তিক্তবিরক্ত।

মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আব্দুল হামিদ বলেন, তারা এ পর্যন্ত ৩টি ট্রাক উদ্ধার করতে সক্ষম হয়েছেন। বাকী ৬টি ট্রাক এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। 

বাংলাদেশ নৌ বাহিনীর লেফটেন্যান্ট শাহ পরাণ ইমন বলেন, নৌ বাহিনীর, ফায়ার সার্ভিসের ও বিআইডব্লিউটিসির ডুবুরী দল একসঙ্গে কাজ করছেন। নিখোঁজ হুমায়ূন কবিরকে শুক্রবার দুপুর ২টা পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।

বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা বলেন, শুক্রবার সকাল থেকে তারা ডুবন্ত ফেরির বিভিন্ন স্থানে রশি দিয়ে বাঁধার কাজ করেছেন। ফেরির ভেতরে ১০টি এয়ার লিফটিং ব্যাগ ঢুকিয়ে ওই ব্যাগে বাতাস দেয়া হচ্ছে। এতে আস্তে আস্তে ফেরিটি উপরের দিকে উঠবে।

তিনি আরো জানান, শুক্রবার দুপুর ২টার দিকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পাটুরিয়া ঘাটে এসে পৌঁছেছে। এখন পজিশন নিয়ে ফেরি উঠানোর কাজ শুরু হবে। তবে ডুবন্ত ফেরি উদ্ধারে আরো ২-৩ দিন সময় লাগবে। 

প্রসঙ্গত, গত বুধবার সকাল সাড়ে ৮টার দিকে পাটুরিয়ার ৫ নাম্বার ফেরিঘাটের কাছে ৯টি ট্রাক নিয়ে ফেরি রজনীগন্ধা ডুবে যায়। এ সময় ২০ জনকে জীবিত উদ্ধার করা গেলেও এখনো নিখোঁজ রয়েছে ফেরির সহায়ক ইঞ্জিন মাস্টার হুমায়ন কবির। এরপর ফেরিটি উদ্ধারে কাজ শুরু করে উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তুম। তবে তিনদিনে মাত্র ৩টি ট্রাক উদ্ধার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App