×

সারাদেশ

তাড়াশে সরিষার জমির ফসল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা

Icon

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ০৩:৫৬ পিএম

তাড়াশে সরিষার জমির ফসল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা

ছবি: ভোরের কাগজ

সিরাজগঞ্জের তাড়াশে পূর্ব শত্রুতার জেরে ও মামলায় পরপর দুইবার পরাজিত হয়ে পোড়া বিষ প্রয়োগ করে সরিষা ও ভুট্টার সাড়ে ৮বিঘা জমির সরিষা পুড়িয়ে দেয়ার লিখিত অভিযোগ দায়ের করেছেন খুবজীপুর সরদার আব্দুল হামিদ দারুল উলুম মাদ্রাসার সাধারণ সম্পাদক মো. আনিসুজ্জামান।

লিখিত অভিযোগ ও সরেজমিনে জানা গেছে, নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার খুবজীপুর সরদার আব্দুল হামিদ দারুল উলুম মাদ্রাসার নামে তাড়াশ উপজেলার পতিরামপুর মৌজায় ১ একর ৩৮ শতক ও ১ একর ৩৩ শতক ফসলি জমি ক্রয় করা হয়। গুরুদাসপুর গ্রামের শ্রী জগদীস চন্দ্র দেব এর নামে ডিএস, এসএ এবং আর এস রেকর্ড রয়েছে। জগদীস চন্দ্রের একমাত্র পুত্র মনিন্দ্র নাথ দেবের নিকট থেকে উক্ত জমি ক্রয় করেন তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের পতিরামপুর গ্রামের মো. রেজাউল করিম রেজা। 

গত ২৭ ফেব্রুয়ারি ২০১১ সালে খুবজীপুর সরদার আব্দুল হামিদ দারুল উলুম মাদ্রাসা ১ একর ৩৮ শতক জমি ক্রয় করে। রেজাউলের আপন চাচাতো ভাই পতিরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম ভুয়া জমিদারের নিকট থেকে ওই জমি পত্তনি নিয়েছে মর্মে সিরাজগঞ্জ আদালতে রেকর্ড সংশোধনের জন্য নিজে বাদী হয়ে মামলা দায়ের করেন। 

ওই মামলায় রফিকুল ইসলাম সিরাজগঞ্জে নিম্ন আদালত ও পরে সিরাজগঞ্জ জর্জ কোর্টে আপিল করে দুইবারই হেরে যায়। বর্তমানে তিনি ঢাকা হাইকোর্টে আপিল করেছেন। মামলায় পরাজিত হয়ে রফিক মাষ্টার গত বছর ভুট্টা লাগানো এবং এ বছর সরিষা বোনা জমিতে পোড়া বিষ দিয়ে সম্পূর্ণ জমির ফসল নষ্ট করে দিয়েছে। এ ব্যাপারে গত বছর এবং এ বছরের ১১ জানুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও তাড়াশ থানায় তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই মাদ্রাসার সাধারণ সম্পাদক মো. আনিসুজ্জামান।

এ বিষয়ে তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, উপজেলা কৃষি কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন ভোরের কাগজকে বলেন, তদন্তে সরিষা নষ্ট করার বিষয়ের ঘটনার সত্যতা পাওয়া গেছে। অল্প দিনের মধ্যেই প্রতিবেদন দেয়া হবে। 

খুবজীপুর সরদার আব্দুল হামিদ দারুল উলুম মাদ্রাসার সাধারণ সম্পাদক মো. আনিসুজ্জামান বলেন, পরপর দুইবার মামলায় পরাজিত হয়ে রফিক মাষ্টার মাদ্রাসার জমির ফসল নষ্ট করছে। তিনি আরো জানান, গত বছর ওই জমিতে ভুট্টার আবাদ করা হলে একই কায়দায় তা নষ্ট করে দিয়েছে। 

পতিরামপুর গ্রামের মো. রফিকুল ইসলাম (মাষ্টার) জানান, আমার বাবা পত্তনী নিয়ে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছে। মামলায় হেরে গিয়াছি সত্য। আমি উচ্চ আদালতে আপিল করেছি। এ বিষয়ে উক্ত জমির প্রথম ক্রেতা রেজাউল করিম রেজা বলেন, আমার বাপ চাচারা ভুয়া পত্তনি নিয়েছিল। বিষয়টি আমি বুঝতে পেরে জমির আসল মালিক জগদীশ চন্দ্রের একমাত্র পুত্র মনিন্দ্র নাথ দেবের নিকট থেকে ক্রয় করেছিলাম। পারিবারিক কারণে উক্ত জমি খুবজীপুর সরদার আব্দুল হামিদ দারুল উলুম মাদ্রাসার নিকট বিক্রয় করে দিয়েছি। তারা এখন দখল করে আবাদ করছে। তবে কে বা কারা ওই জমির ভুট্টা ও সরিষা পোড়া বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছে। 

স্থানীয় লোকজন জানান, গত বছর সাড়ে ৮বিঘা জমিতে ভুট্টার আবাদ করা হয়। রাতের অন্ধকারে পোড়া বিষ দিয়ে সমস্ত ভুট্টা নষ্ট করে দিয়েছিল। এবারেও ওই জমিতে সরিষার আবাদ করা হয়েছে। কয়েক দিন আগে আবারও সরিষাতে পোড়া বিষ দিয়ে নষ্ট করে দিয়েছে।  


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App