×

সারাদেশ

যাত্রী-যানবাহন নিয়ে পদ্মায় ফেরিডুবি

Icon

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০৯:৪৩ এএম

যাত্রী-যানবাহন নিয়ে পদ্মায় ফেরিডুবি

মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যানবাহনসহ শতাধিক যাত্রী নিয়ে ফেরি রজনীগন্ধা ডুবে গেছে। বুধবার (১৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে এই দুর্ঘটনা ঘটে। পদ্মা নদীতে নোঙর করা অবস্থায় ফেরিটি ডুবে যায়। এখন পর্যন্ত ৬ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম খালেদ নেওয়াজ জানান, ঘনকুয়াশার কারণে মঙ্গলবার (১৬ জানুয়ারি) দিনগত রাত ২টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজীরহাট ও ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে, যা বুধবার সকালেও চালু হয়নি। এমন অবস্থায় পাটুরিরা ৫নং ঘাটের কাছাকাছি অবস্থানে থাকা ফেরি রজনীগন্ধা পদ্মা নদীতে ডুবে যায়। ফেরিটির ফিটনেস ছিল কিনা প্রশ্নে তিনি কোনো সঠিক উত্তর দিতে পারেননি।

ফেরিতে অবস্থানরত ট্রাকের চালক নাজমুল হোসেন জানান, ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে রাত সোয়া ১২টার দিকে ১০টি কাভার্ড ভ্যান ও ১০ জন যাত্রী নিয়ে পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে আসে। কিন্তু ঘনকুয়াশার কারণে ফেরিটি পাটুরিয়াঘাটের অনতিদূরে নোঙর করে রাখে। সকাল সাড়ে ৭টা থেকে ৮ টার মধ্যে ফেরিটি আস্তে আস্তে ডুবে যায়। ফেরি কর্তৃপক্ষ একটু সচেতন হলে এই দুর্ঘটনা নাও ঘটতে পারতো। ফেরিতে কোন বাল্কহেড ধাক্কা দেয়নি। ফেরির তলায় ফুটো থাকার কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে বলে তিনি মনে করছেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুর রহমান জানান, রাত থেকেই এ নৌ-রুটে কুয়াশা পড়তে শুরু করে। এতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। পরে রাত দেড়টার দিকে কুয়াশার মাত্রা আরো ঘন হয়। এতে ফেরি চলাচলের মার্কিং পয়েন্ট ও বিকনবাতির কিছুই দেখা যাচ্ছিল না। এসময় দুর্ঘটনা এড়াতে রাতে এই নৌরুটে ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ ঘোষণা করা হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ঘন কুয়াশার কারণে ফেরিটি ঘাটের কাছাকাছি নোঙর করা ছিল। একটি ছোট মালবাহী জাহাজ ফেরিটিকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। ফেরির সহকারি চালককে খুঁজে পাওয়া যাচ্ছে না। রজনীগন্ধা-৭ একটি ইউটিলিটি টাইপ (ছোট) ফেরি। অন্তত পাঁচটি ছোট ট্রাক এবং দুটি বড় ট্রাক ওই ফেরিতে ছিল। ট্রাকের কর্মী ও ফেরির কর্মীরা ছাড়া আর কোনো যাত্রী ছিল বলে আমার কাছে এখন পর্যন্ত তথ্য নেই। সকলকে উদ্ধার করা হয়েছে, শুধু ফেরি চালকের সহকারীকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App