×

সারাদেশ

নতুন মন্ত্রীপরিষদে কুমিল্লা জেলার একমাত্র মন্ত্রী তাজুল ইসলাম এমপি

Icon

সাকলাইন যোবায়ের, কুমিল্লা সদর

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ০৫:০৯ পিএম

নতুন মন্ত্রীপরিষদে কুমিল্লা জেলার একমাত্র মন্ত্রী তাজুল ইসলাম এমপি

ছবি: সংগৃহীত

কুমিল্লা ১১ টি সংসদীয় আসন নিয়ে গঠিত। ১১ টি আসনে রয়েছে- ১৭ টি উপজেলা ,৩৮ টি পৌরসভা এবং একটি সিটি কর্পোরেশন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করার পর কুমিল্লা থেকে মাত্র একজনকে মন্ত্রিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। গতবারের মত এবারও প্রধানমন্ত্রী আস্থা রেখেছেন মো. তাজুল ইসলাম এমপির উপর। তাকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। পুনরায় তাজুল ইসলাম এমপিকে মন্ত্রীর দায়িত্ব দেয়ায় কুমিল্লাবাসী উচ্ছ্বসিত। 

জানা যায়,তাজুল ইসলাম ৩০ জুন ১৯৫৫ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের কুমিল্লার মনোহরগঞ্জের পোমগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা জুলফিকার আলী এবং মাতা আনোয়ারা বেগম দম্পতির ৩ ছেলে ও ৪ মেয়ের মধ্যে তিনি সবার বড়। 

তিনি পোমগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষাজীবন শুরু করে পোমগাঁও উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি সাউদার্ন ইউনিভার্সিটি থেকে মার্কেটিং এবং ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল অব স্ক্যান্ডিনেভিয়া থেকে ফিন্যান্সে এমবিএ ডিগ্রি অর্জন করেন। 

তার স্ত্রী ফৌজিয়া ইসলাম। এই দম্পতীর ২ ছেলে ও ২ মেয়ে। ছেলেরা শিক্ষাজীবন শেষ করে নিজেদের শিল্প প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। মেয়েদের মধ্যে একজন ব্যারিস্টার আর অন্যজন উচ্চ শিক্ষার জন্য আমেরিকায় বসবাস করছেন।

রাজনৈতিক জীবনে তাজুল ইসলাম এমপি ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম ও ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৯ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদে শেখ হাসিনার চতুর্থ মন্ত্রীসভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে নিযুক্ত হোন।

বিগত জাতীয় সংসদের মেয়াদগুলিতে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংক্রান্ত সংসদীয় কমিটিতে তিনি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠন করা আওয়ামী লীগ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মো. তাজুল ইসলাম। যিনি একাদশেও একই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়ে নতুন এই মন্ত্রিসভা গঠন করা হয়েছে। সন্ধ্যায় বঙ্গভবনে তাদের শপথ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন মন্ত্রিসভায় এবার প্রথমবারের মতো ১৪ জন যুক্ত হয়েছেন। এ ছাড়া বাদ পড়েছেন বিদায়ী মন্ত্রিসভার অনেকে। তবে বিদায়ী মন্ত্রিসভার অনেকে নতুন মন্ত্রিসভায়ও ঠাঁই পেয়েছেন। তাদের মধ্যে একজন মো. তাজুল ইসলাম। যিনি বিদায়ী মন্ত্রিসভার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। তাজুল ইসলাম ফেবিয়ান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজসহ ২০টি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তিনি যমুনা ব্যাংকসহ ২টি বেসরকারি ব্যাংকের পরিচালনা করছেন। দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার প্রকাশকও তিনি। 

তাজুল ইসলাম এমপির উন্নয়ন সমন্বয়কারী মো. কামাল হোসেন জানান, কুমিল্লায় তাজুল ইসলাম এমপি স্যারের গ্রহণযোগ্যতা মানুষের কাছে অনেক বেশি। এলাকার সাধারণ মানুষের কাছে এমপি মহোদয়ের গ্রহণ যোগ্যতা অনেক বেশি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App