×

সারাদেশ

দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন রেজাউল চৌধুরী

Icon

এস আর সেলিম, দৌলতপুর (কুষ্টিয়া)

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৪, ০৫:২৮ এএম

দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন রেজাউল চৌধুরী

কুষ্টিয়া-১ দৌলতপুর আসনে আবারো এমপি নির্বাচিত করে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরীতেই আস্থা রাখলেন উপজেলাবাসী। উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আলহাজ রেজাউল হক চৌধুরী এই আসন থেকে এর আগেও একবার স্বতন্ত্র প্রার্থী হিসাবে এমপি নির্বাচিত হয়েছিলেন। দলীয় সিদ্ধান্তের বাধ্যবাধকতা মেনে মাঝখানে একবার বিরতি পুনরায় তিনি নিশ্চিত জয়ের আশায় স্বতন্ত্র হয়ে এই নির্বাচনে লড়েন। এ নিয়ে তিনি দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন। 

দৌলতপুর আসনের ১২৯টি কেন্দ্রের বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা আলহাজ রেজাউল হক চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসাবে ট্রাক প্রতীক ৮৯ হাজার ২৭৪ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের আরেক স্বতন্ত্র প্রার্থী, সাবেক সংসদ সদস্য প্রয়াত আফাজ উদ্দিন আহমেদের জ্যেষ্ঠপুত্র নাজমুল হুদা পটল পেয়েছেন ৫৩ হাজার ১০৫ ভোট। রেজাউল হক চৌধুরী ৩৬ হাজার ১৬৯ ভোটের ব্যবধানে তাকে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছেন। 

এই দুই শক্ত স্বতন্ত্র প্রার্থীর চাপে পড়ে তৃতীয় অবস্থানে চলে গেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য এডভোকেট আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্। নৌকা প্রতীকে সরওয়ার জাহান বাদশাহ্ পেয়েছেন ৪৮ হাজারর ৯৬১ ভোট। এছাড়া আওয়ামী লীগের অপর স্বতন্ত্র প্রার্থী, সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন কেটলি প্রতীকে ৮ হাজার ৯৯ ভোট পেয়েছেন। 

এদিকে ছোটখাট কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এই আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে তরুণ ও নারী ভোটারদের উপস্থিতি ছিল বেশি। সকাল থেকেই ভোটাররা কেন্দ্রে গিয়ে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। কঠোর নিরাপত্তা বলয়ে অনুষ্ঠিত এই নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে।

নির্বাচনে সহিংসতার আশঙ্কা করা হলেও সেই আশঙ্কা ছাপিয়ে নির্বাচনটি উৎসবমুখর হয়ে ওঠে। দুয়েকটি ছোট ঘটনা ছাড়া ভোটগ্রহণের সময় বড় ধরনের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

এদিকে নির্বাচন পরবর্তী সহিংসতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতার মাঝেই রাতে উপজেলার কয়েকটি এলাকায় প্রতিপক্ষের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে জানা যায়। 

সহকারী রিটার্নিং অফিসার (ইউএনও) মো. ওবায়দুল্লাহ সাংবাদিকদের জানান, নির্বাচন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়। নির্বাচনের সময় এখানে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ৫০ শতাংশের ওপরে ভোট পোল হয়েছে বলে সহকারী রিটার্নিং অফিসার (ইউএনও) মো. ওবায়দুল্লাহ জানিয়েছেন। 

নবনির্বাচিত সংসদ সদস্য আলহাজ রেজাউল হক চৌধুরী ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়ে প্রথমবার নির্বাচিত হন। এবারের মতো ওই নির্বাচনেও বিএনপি অংশ নেয়নি। সেবার মহাজোট মনোনীত প্রার্থী তখনকার সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগ সভাপতি প্রয়াত আফাজ উদ্দিন আহমেদকে প্রায় ১০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছিলেন আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরী। এবারও তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে আফাজপুত্র নাজমুল হুদা পটলকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে এমপি নির্বাচিত হলেন। 

দৌলতপুর আসন থেকে এবারের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলটির তিনজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ১০ জন প্রার্থী অংশগ্রহণ করেন। অপর দলগুলোর প্রার্থীদের মধ্যে জাসদের শরিফুল কবির স্বপন (মশাল) পেয়েছেন ২ হাজার ৬৫৮ ভোট, জাতীয় পার্টির শাহরিয়ার জামিল জুয়েল (লাঙ্গল) পেয়েছেন ১ হাজার ৩১৩ ভোট, ওয়ার্কার্স পাটির মজিবুর রহমান (হাতুড়ি) পেয়েছেন ৫৮১ ভোট, তৃণমুল বিএনপির আনিছুর রহমান (সোনালী আশ) পেয়েছেন ৬০৭, বাংলাদেশ কংগ্রেসের সেলিম রেজা (ডাব) পেয়েছেন ডাব ২৭৪ ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সাজেদুল ইসলাম (ছড়ি) পেয়েছেন ৮৪ ভোট। এই সংসদীয় আসনে মোট ভোটারের সংখ্যা ৩ লাখ ৮০ হাজার ২৮৭ জন। মোট ভোট পড়েছে ২ লাখ ৪ হাজার ৯৫৬। এরমধ্যে বাতিল হয়েছে ৪ হাজার ২০২ ভোট। 

টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App