×

সারাদেশ

আখাউড়ায় চালকের বিচক্ষণতায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন

Icon

জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৯:০২ পিএম

আখাউড়ায় চালকের বিচক্ষণতায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন

ছবি: ভোরের কাগজ

চালকের বিচক্ষণতায় বড়ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী ঢাকা মেইল ট্রেন। আখাউড়া রেলস্টেশনে কর্তব্যরত কর্মকর্তাদের ভুলের কারণে ট্রেনটি স্টেশনের বদলে অন্য লাইনে ঢুকে পড়ে। পরে ট্রেন চালকের বিচক্ষণতায় রেললাইন শেষ হওয়ার প্রায় ১০০ গজ দুরে থেমে গেলে দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেনের হাজারো যাত্রী।  

ট্রেন যাত্রী কামাল আহমেদ জানান, চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী মেইল ট্রেনটি ভোর সাড়ে ৪ টার দিকে আখাউড়ায় প্রবেশ করছিলো। কিন্তু ট্রেনটি রেলস্টেশনে প্রবেশ না করে লোকোসেডের দিকে চলে যায়। চালক বুঝতে পেরে ট্রেনটি থামিয়ে দেন। এর কিছু দুরেই আর কোনো রেললাইন ছিল না। ট্রেনটি আর একটু এগিয়ে গেলেই হাজারো যাত্রী নিয়ে দুর্ঘটনায় পড়তো। পরে ট্রেনটি পিছনের দিকে এনে আবার স্টেশনে নেয়া হয়। ট্রেনটি গন্তব্যস্থলের দিকে ছেড়ে যেতে প্রায় দেড় ঘণ্টা দেরি হয়। 

ব্রাহ্মণবাড়িয়ার আসাদুল ইসলাম নামে আরেক যাত্রী জানান, মূলত লাইন সংযোগের ভুলের কারণেই এ সমস্যা দেখা দেয়। চালকের বিচক্ষণতায় আমরা রক্ষা পাই।

ট্রেনের চালক মো. আব্দুল জলিল বলেন, এখন অন্যরকম পরিস্থিতি। চট্টগ্রাম থেকেই আমরা সাবধান ছিলাম। কুয়াশাসহ বিভিন্ন কারণে ট্রেনের গতি কমিয়ে চলারও নির্দেশনা রয়েছে। ট্রেনটি স্টেশনে প্রবেশ করার সময় গতি কম ছিল। হোম সিগন্যাল পার হওয়ার কিছু সময় পর বুঝতে পারি ট্রেনটি স্টেশনে যাচ্ছে না। এ অবস্থায় ট্রেন থামিয়ে দেই। যেখানে থামিয়ে ছিলাম তার ১০০ গজ পর আর কোনো রেললাইন ছিলো না। 

আখাউড়া রেলওয়ে স্টেশনের সুপারিন্টেনডেন্ট মো. নূরুন্নবী বলেন, স্টেশনে উন্নয়ন কাজ চলমান থাকায় আমাদের হাতে সিগন্যাল দিতে হয় ও পয়েন্টস মিলাতে হয়। ঢাকা মেইল ট্রেনের পয়েন্ট মেলাতে ভুল হওয়ায় ট্রেনটি স্টেশনে না গিয়ে অন্যদিকে চলে যায়। সেদিকে ছিলো ব্লক লাইন। এরপর আর কোনো লাইন ছিলো না। এ অবস্থায় ট্রেনটি পিছিয়ে স্টেশনে এনে ঢাকার উদ্দেশ্যে চালানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App