×

সারাদেশ

সোনা-হীরার চেয়েও দামি পাট-খড়ির কার্বন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২০, ০১:২৪ পিএম

সোনা-হীরার চেয়েও দামি পাট-খড়ির কার্বন

রসায়ন বিজ্ঞানী ড. আজিজ

সোনা-হীরার চেয়েও দামি পাট-খড়ির কার্বন

বিজ্ঞানী ড. আজিজ

পাট ও পাট খড়ি থেকে বিভিন্ন ধরনের কার্বন তৈরি করা সম্ভব । আর এ কার্বন সোনা বা প্ল্যাটিনামের চেয়েও বেশি দামি। পাটের কাঠি থেকে ভাল মানের কার্বন তৈরি করে আমাদের দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। যা পাটের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে পারে। পাট বর্জ্যকে মূল্যবান কার্বনে রূপান্তর করার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার বিশাল সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন তরুণ রসায়ন বিজ্ঞানী ড. আব্দুল আজিজ । এই সুবর্ণ সম্ভাবনাটি কাজে লাগাতে সরকারের বিশেষ মনোযোগ প্রয়োজন বলে তিনি জানান।

তরুণ রসায়ন বিজ্ঞানী আব্দুল আজিজ যশোরের কেশবপুর উপজেলার মমিনপুর গ্রামের সন্তান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে রসায়নে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান বিদেশে। দক্ষিণ কোরিয়ায় পুশান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯ সালে " ন্যানোম্যাটারিয়াল বেসড ইলেকট্রো অ্যানালাইটিক্যাল কেমিস্ট্রি " তে পিএইচডি করেন। তারপর তিনি জাপানে পোস্টডক্টোরাল ফেলো হিসাবে বিশ্ব বিখ্যাত জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের মেটেরিয়াল কেমিস্ট্রি বিভাগের ন্যানোম্যাটরিয়াল ল্যাবরেটরিতে অক্টোবর ২০১১ সাল পর্যন্ত গবেষণা চালিয়ে যান। সেখানে দুই বছর গবেষণা শেষে পাড়ি জমান মধ্যপ্রাচ্যে। সৌদি সরকারের আহ্বানে কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ের যোগদান করেন। সেন্টার অফ রিসার্স ন্যানো টেকনোলজি এ রিসার্চ স্কিটিস্ট -২ সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। উল্লেখ্য এই বিজ্ঞানী ১০৩ প্রকাশনী সুপরিচিত জার্নালে প্রকাশ করেছেন। তিনি ২০ টিরও বেশি মার্কিন পেটেন্ট ধরে আছেন।

তাঁর গবেষণা ক্ষেত্রের মধ্যে, কৃষি-বর্জ্যকে মূল্যবান পণ্যতে রূপান্তর করাসহ একাধিক ক্ষেত্র । কর্মজীবনে, তিনি একাধিক ব্যবহারিক প্রয়োগের জন্য মূল্যবান কার্বনে বায়োমাস রূপান্তর সম্পর্কে গুরুত্বপূর্ণ গবেষণা করেছেন। অবশ্যই, এই গবেষণার জন্য তার ছাত্র এবং সহযোগীসহ তাঁর দলের সমর্থন রয়েছে। পাটকাঠি একটি বায়োমাস যা তার গবেষণায় উল্লেখযোগ্যভাবে ব্যবহৃত হয়েছে। তিনি পাটখড়ি থেকে খুবই মানসম্মত কার্বন আবিষ্কার করেছেন। যা গ্রাফিন এর বিকল্প হিসেবে বিভিন্ন শিল্পে ব্যবহার করা যাবে এবং কার্যক্ষেত্রে গ্রাফিনও প্রস্তুত করা যাবে।

এই বিষয়ে তার গবেষণা ভিত্তিক কিছু প্রকাশনা রয়েছে। বেশ কয়েকটি পাবলিকেশন এর কাজ চলমান। বিজ্ঞান, প্রযুক্তি ও অর্থনীতিতে পাটের বর্জ্যের সামগ্রিক গুরুত্ব অনুধাবন করতে সম্প্রতি তার নেতৃত্বে পাটজাত কার্বন সম্পর্কিত প্রকাশিত গবেষণাগুলির সংক্ষিপ্তসার করেছে। তারা এখানে কম খরচে, ব্যাপকভাবে উপলভ্য, নবায়নযোগ্য এবং পরিবেশ-বান্ধব পাট কাঠি এবং তন্তুগুলি থেকে কার্বন প্রস্তুতির ক্ষেত্রে একটি বিস্তৃত অ্যাডভেঞ্চার পর্যালোচনা করে। পাট থেকে প্রাপ্ত কার্বনেসিয়াস পদার্থের নকশার বিভিন্ন কী সিন্থেটিক প্রোটোকল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শক্তি সঞ্চয়, ওয়াটর ট্রিটমেন্ট এবং সেন্সর ক্ষেত্রে তাদের উল্লেখযোগ্য সম্ভাবনাগুলিও হাইলাইট করা হয়েছে।

অন্য দিকে, সরল পাইরোলাইসিস এবং রাসায়নিক এবং শারীরিক ক্রিয়াকলাপসহ বিভিন্ন কার্বন প্রস্তুতের পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। বিভিন্ন ধরনের ক্রিয়াকলাপকারী এজেন্টগুলির প্রভাব, সংশ্লেষের অনুপাত, কার্যকারিতা এবং তাদের রূপবিজ্ঞানের তাপমাত্রা, পৃষ্ঠের ক্ষেত্রফল, ছিদ্র আকার, স্ফটিকতা এবং পৃষ্ঠের কার্যকরী গোষ্ঠীগুলির প্রভাবগুলির উপরও জোর দেওয়া হয়েছে। শেষ অবধি, বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলির জন্য পাটজাত উৎপন্ন কার্বনের সম্ভাবনাগুলি চিহ্নিত করা হয়েছে। সূক্ষ্ম ছিদ্রযুক্ত কাঠামো এবং একটি বৃহৎ নির্দিষ্ট পৃষ্ঠতলের কারণে পাট থেকে প্রাপ্ত কার্বনকে বিভিন্ন শিল্প প্রয়োগের জন্য শক্তিশালী প্রার্থী হিসাবে বিবেচনা করা যেতে পারে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে এই পর্যালোচনা নিবন্ধটি কার্বন প্রস্তুতি, শক্তি সঞ্চয়, সেন্সর এবং জল চিকিৎসা ক্ষেত্রে ক্রমবর্ধমান একাডেমিক গোষ্ঠী, অভিজ্ঞ গবেষক, শিল্প কর্মচারী এবং নবাগতদের জন্য কার্যকর হবে। তারা এই নিবন্ধটি উচ্চ পদস্থ অন্তর্জাতিক জার্নাল "The Chemical Record" এ প্রকাশ করেছে (ইমপ্যাক্ট ফ্যাক্টর:৬.১৬৩) The Chemical Record টি বিখ্যাত প্রকাশনা গ্রুপ "উইলে" এর একটি জার্নাল।

সম্প্রতি গুরুত্ব বিবেচনা করে, উইলি এই নিবন্ধটি কার্বন, গ্রাফাইট এবং গ্রাফিন (Advanced materials) বিভাগে একটি হট ট্রপিস্ক হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন। এটি সুপরিচিত যে গ্রাফিন সোনার এবং প্ল্যাটিনামের চেয়ে বেশি মূল্যবান। এটি আরও উল্লেখ করা দরকার যে, বিজ্ঞানীরা মানব সমাজের অনন্য প্রভাবের জন্য নোবেল পুরষ্কার পেয়েছিলেন। এই নিবন্ধটি পাটের স্বর্ণযুগকে ফিরিয়ে আনার উপায় দেখায়। বাংলাদেশের পাট এর হারানো গৌরব ফিরিয়ে আনতে পাট বর্জ্যকে মূল্যবান কার্বনে রূপান্তর এর গবেষণা একটি মাইলফলক হিসেবে কাজ করবে দেশীয় অর্থনীতিতে বলে দাবি এ গবেষকের। এ ব্যাপারে জানতে চাইলে রসায়ন বিজ্ঞানি ড. আব্দুল আজিজ জানান, পাট ও পাট খড়ি থেকে বিভিন্ন ধরনের কার্বন প্রস্তুত করা যায়। কিছু কার্বন সোনার বা প্ল্যাটিনামের চেয়ে বেশি ব্যয়বহুল। পাটের কাঠি থেকে ভাল মানের কার্বন তৈরি করে আমাদের দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। যা পাটের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে পারে। আমি বিশ্বাস করি এই পাট বর্জ্যকে মূল্যবান কার্বনে রূপান্তর করার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার বিশাল সম্ভাবনা রয়েছে। এই সুবর্ণ সম্ভাবনাটি কাজে লাগাতে সরকারের বিশেষ মনোযোগ প্রয়োজন বলে তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App