×

সারাদেশ

জীবন বাঁচাতে জীবিকা বদল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২০, ১১:৫৭ পিএম

জীবন বাঁচাতে জীবিকা বদল

এখন শাপলা বিক্রি করে সংসার চালাচ্ছেন তিনি।

যশোরের কেশবপুরে করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে আয় রোজগার কমে যাওয়ায় জীবন বাঁচাতে অনেকে পেশা বদল করছে। বিয়ে, সুন্নতে খাতনা, আকিকা, হালখাতা, সরকারি-বেসরকারি অফিসের নানা দিবস পালন, বার্ষিক ওয়াজ মাহফিলসহ নানা ধর্মীয় অনুষ্ঠান বন্ধ থাকায় ডেকোরেশন ব্যবসায়ীদের আয় রোজগার বন্ধ হয়ে গেছে।

ফলে এ ব্যবসায় জড়িত মালিক, শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে। দীর্ঘ চার মাস ধরে এ অবস্থা বিরাজ করায় সংসারের চাহিদা মেটাতে অনেকের জমানো টাকা ইতোমধ্যে খরচ হয়ে গেছে। ডেকোরেশন দোকানে ফলমূলের ব্যবসা, অনেক শ্রমিকের কাজ করে টিকে থাকার চেষ্টা করছে। কেশবপুর শহরের ত্রিমোহিনী মোড়ের ডেকোরেশন ব্যবসায়ী গোবিন্দ এখন ফল বিক্রয় করছে। রাসেল নামে এক যুবক জানান, তাদের ডেকোরেশন ব্যবসা করোনার কারণে বন্ধ হয়ে গেছে। তাই সে বাধ্য হয়ে রাজমিস্ত্রীর সহকারী হিসেবে কাজ করছেন। কেশবপুর উপজেলার পাঁজিয়া ইউনিয়নের সাগরদত্তকাটি গ্রামের মৃত নারায়ন মন্ডলের ছেলে মদন মোহন মন্ডল পেশায় একজন ভ্যান চালক। করোনার কারণে ভ্যানে যাত্রী কমে যাওয়ায় আগের থেকে অর্থ উপার্জনও কমে গেছে।

ফলে সংসারে অভাব দেখা দেয় তার। এক পর্যায়ে সংসারের চাহিদা মেটাতে জমানো টাকাও খরচ হয়ে যায় তার। মূলধন হারানোর পর অভাবের সংসার কিভাবে চলবে তা ভেবে তিনি কোন কূলকিনারা পাচ্ছিলেন না। এ সময় তিনি দেখতে পান বাড়ির পাশে বিলে অসংখ্য শাপলা ফুল ফুটে আছে। বর্ষা মৌসুমে কেশবপুরে অসংখ্যা বিলে শাপলা ফুল ফোটে । এই জাতীয় ফুল শাপলা শুধু সৌন্দর্যের প্রতীক বলে নয়, সবজি হিসেবেও বেশ জনপ্রিয়। শহরের মানুষের কাছে শাপলা ফুল হিসেবে পরিচিত হলেও গ্রামের মানুষ এটাকে নাইল গাছ হিসেবে জানে। শহরের মানুষের কাছে এই শাপলা ফুলের খুব কদর। এর ফুল ও গাছ উভয়ই রান্না করে খেতে খুব মজা। তাই তিনি সংসারের অভাব ঘুচানোর জন্য ভ্যান চালানোর বিকল্প হিসেবে উপজেলার বিভিন্ন বিল ঘুরে ঘুরে শাপলা ফুল তুলে ভ্যানে করে বিভিন্ন হাট-বাজার এমনকি বাড়ি বাড়ি গিয়ে ফেরি করে বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন।

ভ্যান চালক মদন মহন বলেন, শাপলা বিক্রির টাকায় তার চার সদস্যের সংসার চলছে। পাঁচ ছয়টি শাপলার এক একটি আটি তিনি ৫ থেকে ৮ টাকা পর্যন্ত বিক্রয় করেন। এ ভাবে পেশা পরিবর্তন অনেকে বেঁচে থাকার চেষ্টা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App