×

সারাদেশ

ইটভাটার ধোঁয়ায় ২০ একরের ধান নষ্ট, কৃষকের আহাজারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২০, ০৫:৫৮ পিএম

ইটভাটার ধোঁয়ায় ২০ একরের ধান নষ্ট, কৃষকের আহাজারি

ক্ষেতে দাঁড়িয়ে ধানের জন্য আহাজারি করছেন এক কৃষক। ছবি: প্রতিনিধি

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় প্রায় ২০ একর জমির ধান নষ্ট হয়ে গেছে। যে সময়ে কৃষক হাসিমুখে ধান ঘরে তোলার কাজে ব্যস্ত থাকার কথা, সে সময়ে তারা ধানের জন্য আহাজারি করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ওই চকের ৩৩ জন কৃষকের প্রায় ২৪ থেকে ৩০ একর জমির আধা-পাকা ধান রনি ব্রিকসের বিষাক্ত ধোঁয়ায় সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। ঘটনাস্থল পরিদর্শন শেষে তারা এমন তথ্য পেয়েছেন। তবে এ তথ্যের ভিত্তিতে কৃষি অফিস শুধু উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবগত করতে পারবেন। ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতি পূরণে তাদের কিছু করার নেই বলে জানিয়েছেন।

সোমবার (১ জুন) ক্ষতিগ্রস্থ কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগে রনি ব্রিকস কর্তৃপক্ষ তাদের ভাটার কার্যক্রম বন্ধ করে দেন। ওই সময় ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় উত্তর পাশের জমিগুলোর আধা-পাকা ধান নষ্ট হয়ে যায়। কৃষকের সারা বছরের স্বপ্ন এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। রনি ব্রিকসের বিষাক্ত ধোঁয়ায় ৪টি প্রজেক্টের সম্পূর্ণ ধান নষ্ট হয়ে গেছে।

ক্ষতিগ্রস্থ কৃষক জনাব আলী, আবেদ আলী, আলমগীর ও রতন অভিযোগ করে বলেন, রনি ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় আমাদের সর্বনাশ হয়েছে। সারা বছরের খাবার ধোঁয়ায় পুড়ে জমিতেই শেষ। পরিবার-পরিজন নিয়ে খাদ্য সংকটের আশংকা ও করছেন তারা। ধানের পাশাপাশি ওই ধোঁয়ায় আখসহ অন্যান্য ফসলাদিও নষ্ট হয়েছে।

অভিযুক্ত রনি ব্রিকস এর ম্যানেজার মো. মোশারফ হোসেন তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলছেন, ইটভাটার ধোঁয়ার কারণে ফসল নষ্ট হয়নি। আবহাওয়াগত কারণে এ রকম হতে পারে।

উপজেলা কৃষি অফিসার টিপু সুলতান স্বপন ধান নষ্ট হওয়ার কথা স্বীকার করে বলেন, অসতর্কভাবে ইটভাটার আগুন নিভানোর কারণে ক্ষতিকর ধোঁয়ায় এমন ঘটনা ঘটেছে। আমরা বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নিবার্হী অফিসার রুনা লায়লা বলেন, ইটভাটার মালিক অবশ্যই ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ দিবেন। না দিলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App