×

সারাদেশ

রোহিঙ্গা ক্যাম্পে করোনাভাইরাস ঠেকাতে তৎপর সহায়তাকর্মীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২০, ০২:৫১ পিএম

রোহিঙ্গা ক্যাম্পে করোনাভাইরাস ঠেকাতে তৎপর সহায়তাকর্মীরা

রোহিঙ্গা ক্যাম্প/ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মহামারির বিস্তার ঠেকাতে তৎপর হয়েছেন মানবিক সহায়তা সংস্থাগুলোর কর্মীরা। শুক্রবার (১৫ মে) তারা কক্সবাজারে রোহিঙ্গা শিবিরের আইসোলেনশন সেন্টার ও হ্যান্ডওয়াশিং সেন্টার স্থাপন করেছেন বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) বলছে, ঘনবসতিপূর্ণ সাড়ে ৮ লাখ রোহিঙ্গার শিবিরগুলোতে ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিলে মানবিক বিপর্যয়ের বিষয়ে সতর্ক করেছেন সহায়তার কর্মীরা। জনাকীর্ণ শিবিরগুলিতে প্রায় আড়াইশ আইসোলেশন বেড বসানো হয়েছে। মানবিক সহায়তা সংস্থাগুলোও ভাইরাসের বিস্তার ঠেকাতে সংস্পর্শহীন ওয়াশিং স্টেশনও বসাচ্ছে।

ইউএনএইচসিআরের মুখপাত্র আন্দ্রেজ মাহেকিক বলেন, তদন্ত দল সক্রিয়ভাবে কাজ করছে। রোগীদের আইসোলেশনের রাখা ও চিকিত্সার পাশাপাশি তাদের সংস্পর্শে সন্ধানের চেষ্টা চলছে। এই মহামারির মধ্যে এই জনগোষ্ঠী বিশ্বব্যাপী সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

বাংলাদেশের শরণার্থী কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রায় চার হাজার শরণার্থীকে তাদের ব্লক থেকে বের না হতে বলা হয়েছে। আমরা মার্চ মাস থেকে প্রস্তুত থাকায় ক্যাম্পগুলিতে এতোদিন ভাইরাস ঢুকতে পারেনি। আমরা সব রকম প্রস্তুতি নিয়েছি।

অক্সফাম বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত বলেন, প্রতি বর্গকিলোমিটারে ৪০ হাজার মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব। এক টয়লেট অনেকে ব্যবহার করায় বিষয়টি আরও কঠিন হবে।

একজন রোহিঙ্গা শরণার্থী বলেন, তারা খুব ভয়ে আছেন। লোকজন তেমন একটা বের হচ্ছে না।

রোহিঙ্গা শিবিরে করোনাভাইরাস সংক্রমণ দিয়ে উদ্বেগ রয়েছে আন্তর্জাতিক মহলের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App