×

সারাদেশ

আইনশৃঙ্খলা বাহিনী ও স্বাস্থ্যকর্মী পরিচয়ে অপরাধীরা তৎপর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২০, ১১:২৯ এএম

আইনশৃঙ্খলা বাহিনী ও স্বাস্থ্যকর্মী পরিচয়ে অপরাধীরা তৎপর

চুরি-ডাকাতি ঠেকাতে ঢাকা জেলার আশুলিয়া থানার শিমুলিয়ার আষাড়িয়াটেকী গ্রামে লোকজন রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছে।

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের কারণে দেশের সর্বত্র কার্যত লকডাউন থাকলেও অপরাধীরা ঘরে বসে নেই। দিন দিন তাদের অত্যাচার বেড়েই চলছে। বেড়ে গেছে চুরি-ডাকাতির ঘটনা। বিশেষ করে গ্রামে রাতের অন্ধকারে গরু চুরির ঘটনা বেড়েছে। চোর-ডাকাতের উপদ্রব থেকে বাঁচতে অনেক স্থানে এলাকাবাসী রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছেন। অনেক স্থানে অপরাধীরা পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্টের (পিপিই) পড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও স্বাস্থ্যকর্মী পরিচয়ে করোনা রোগী খোঁজার কথা বলে লোকজনের ঘরে ঢুকে অপকর্ম করছে বলে পুলিশের কাছে খবর রয়েছে। এ জন্য পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, টাঙ্গাইলের মির্জাপুর, মাদারীপুর, শরীয়তপুর ও নরসিংদীর বিভিন্ন এলাকায় ডাকাত ঢুকেছে সন্দেহে সম্প্রতি মসজিদ থেকে মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে। আশুলিয়ার কয়েকটি গ্রামে মসজিদ থেকে মাইকিং করে লোকজনকে সজাগ থাকতে বলা হচ্ছে। রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছেন আশুলিয়া থানার অন্তর্গত শিমুলিয়ার পাড়াগাঁও, নিশ্চিতপুর, নালারটেকী, গোহাইলবাড়ি, মুনসুরবাগ, নাল্লাপোল্লা, আষাড়িয়াটেকী গ্রামের মানুষ। ওই থানার দরবাড়িয়া গ্রামে একাধিক বাড়িতে ডাকাতির খবর পাওয়া গেছে।

গাজীপুরের কালিয়াকৈর থানার অন্তর্গত পাকুইল্যা গ্রামে ঘটেছে ডাকাতির ঘটনা। নারায়ণগঞ্জের আড়াইহাজার ও ফেনীর সোনাগাজীতে একাধিক চুরি-ডাকাতির ঘটনা ঘটেছে। গাজীপুরে প্রবাসীর পরিবারের চারজনকে একসঙ্গে হত্যা করা হয়েছে। জামালপুরে করোনা রোগী খোঁজার কথা বলে বাড়ি থেকে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণের ঘটনা ঘটেছে। সাভার থানা রোডে ইয়ং কিং চায়নিজ রেস্টুরেন্টে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটেছে। চুয়াডাঙ্গার জীবননগর, বাগেরহাটের শরণখোলা, পটুয়াখালীর খুটাখালী বাজার, ঝালকাঠির রাজাপুর সদরে চুরির

ঘটনা ঘটেছে। রাজশাহীতে রেলের ১১ হাজার লিটার তেল চুরি হয়েছে। রাজধানীতে দুটি ওষুধের দোকানে ঘটেছে চুরির ঘটনা। চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানার হেমসেন লেইনে ৩০ এপিল বৃহস্পতিবার গভীর রাতে এক বাসায় চুরির ঘটনা ঘটেছে। এক বা একাধিক চোর ওই বাসায় ঢুকে নগদ টাকা, স্বর্ণালঙ্কার, মোবাইলসহ বিভিন্ন মালামাল নিয়ে গেছে।

এদিকে করোনা পরিস্থিতির কারণে অনেক লকডাউন এলাকায় দুর্বৃত্তরা অপকর্ম চালিয়ে যাচ্ছে। বিশেষ করে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে করোনা রোগী তল্লাশির কথা বলে ডাকাতির মতো ঘটনার খবর আসায় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে পুলিশ।

সম্প্রতি বাংলাদেশ পুলিশের এক জরুরি বিজ্ঞপিতে বলা হয়েছে, বাড়িতে করোনা রোগী আছে এমন কথা বলে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় দিলে রাতে কেউ ঘরের দরজা খুলবেন না। এমন কেউ গেলে তাদের সকাল পর্যন্ত অপেক্ষা করতে অথবা ৯৯৯-এ কল দিতে বা নিকটস্থ থানায় যোগাযোগ করতে বলা হয়েছে।

পুলিশের কাছে খবর রয়েছে, লকডাউন এলাকায় ডাকাত দল পিপিই, রেইনকোট ও মাস্ক পরে ছদ্মবেশে করোনা রোগীর খোঁজে বিল্ডিং বা বাসায় ঢোকার চেষ্টা করছে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে অনুরোধ জানিয়ে কোনো কিছুতে সন্দেহ হলে স্থানীয় প্রশাসনকে জানাতে অনুরোধ করেছে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App