×

সারাদেশ

করোনায় থেমে নেই পাহাড়ে বৈসাবি উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২০, ০৬:৩৭ পিএম

করোনায় থেমে নেই পাহাড়ে বৈসাবি উৎসব

পানিতে ফুল ভাসাচ্ছে তরুণীরা। ছবি: ভোরের কাগজ।

করোনায় থেমে নেই পাহাড়ে বৈসাবি উৎসব

ফুল ভাসিয়ে প্রার্থণা করছে শিশুরা। ছবি: ভোরের কাগজ।

করোনায় থেমে নেই পাহাড়ে বৈসাবি উৎসব

বিজু উৎসব। ছবি: ভোরের কাগজ।

পাহাড়ের ক্ষুদ্র নৃ- তান্ত্রিক জাতি গোষ্টির আজ রবিবার (১২ এপ্রিল) ফুল বিজু উৎসব। ঐতিহ্যবাহি বৈসাবিন উপজাতীয়দের প্রধান উৎসব। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রতি বছরের ন্যায় ব্যাপক আয়োজনে দিনটি উদযাপন করতে না পারলেও থেমে নেই ধর্মীয় পূজা পার্বণ।

বিশেষকরে আজকের এই দিনে উপজাতি তরুণ তরুণীরা ছড়া নদীর পানির ধারে ধর্মীয় রীতি অনুসারে ফুল পূজা, ফুল ভাসানোর মধ্য দিয়ে দিনটির সুচনা করে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যাপক আয়োজনে ফুল বিজু করতে না পারলেও পরিবার ভিত্তিক নদীতে গিয়ে পালন করেছে এই ধর্মীয় উৎসব।

[caption id="attachment_214677" align="aligncenter" width="600"] ফুল ভাসিয়ে প্রার্থণা করছে শিশুরা। ছবি: ভোরের কাগজ।[/caption]

দিপ শিখা চাকমা বলেন, আমরা প্রতি বছর আজকের দিনে ছোট বড় সবাই মিলে বর্ণাঢ্য আয়োজনে ফুল ভাসানোর জন্য চেঙ্গী নদীতে জমায়েত হতাম। তবে এবারের বিষয়টা ভিন্ন। মহামারী করোনার হাত থেকে নিজে ও সমাজে বাঁচাতে এককভাবেই ক্ষুদ্র আয়োজনে বিজু উৎসব পালন করে যাচ্ছি।

[caption id="attachment_214678" align="aligncenter" width="720"] বিজু উৎসব। ছবি: ভোরের কাগজ।[/caption]

সানন্দা চাকমা, অরুপ ময় চাকমা, ইটালী চাকমা শেফালীকা মারমা সহ অনেকেই জানান, প্রতিবছরে ন্যায় এই বছরও পালন করা হচ্ছে উপজাতিদের ঐতিহাসিক বৈসাবিন। আমাদের ব্যাপক আয়োজন নেই, সেক্ষেত্রে আনন্দটাও আগের মতো নেই। তবে আমাদের অনুরোধ সবাই যেনো নিজের ভালোর কথা চিন্তা করে সকলেই ঘরে অবস্থান করে বিজু পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App