×

সারাদেশ

রোহিঙ্গাদের কারণে করোনা ঝুঁকিতে উখিয়া-টেকনাফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ১০:০৯ এএম

রোহিঙ্গাদের কারণে করোনা ঝুঁকিতে উখিয়া-টেকনাফ

রোহিঙ্গারা

১১ লাখের বেশি রোহিঙ্গার কারণে করোনা ঝুঁকিতে রয়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বাসিন্দারা। রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় অধিবাসীদের মধ্যে বিরাজ করছে উদ্বেগ উৎকণ্ঠা। করোনা প্রতিরোধে মেডিকেল সংশ্লিষ্ট কার্যক্রমের দাবি জানাচ্ছেন তারা। তবে প্রশাসন বলছে, ঝুঁকি থাকলেও রোহিঙ্গা ক্যাম্পগুলোর প্রতি সজাগ দৃষ্টি রয়েছে তাদের। ইতোমধ্যে সচেতনা বৃদ্ধি করতে ক্যাম্প ইনচার্জসহ কর্মরত সংস্থাগুলোর প্রতি নির্দেশনা দেয়া হয়েছে। এ দিকে টেকনাফ স্থলবন্দরে গঠন করা হয়েছে মেডিকেল টিম ও স্বাস্থ্য কমপ্লেক্সে তৈরি করা হয়েছে আইসোলেশন কর্নার।

সম্প্রতি ইতালি ফেরত ৩ বাংলাদেশির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর সারাদেশে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। কক্সবাজারেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী ক্যাম্প, যেখানে গাদাগাদি করে বসবাস করছে ১১ লাখের বেশি রোহিঙ্গা। জেলার উখিয়া ও টেকনাফ এ দুই উপজেলার ৩৪টি শিবিরে দুই বছরের বেশি সময় ধরে আশ্রয় নিয়েছে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের একটি অংশ গোপনে মিয়ানমারে যাতায়াত করে থাকে। মিয়ানমারের সঙ্গে চীনের সীমান্ত থাকায় করোনা ভাইরাস বহন করে নিয়ে আসার আশঙ্কা রয়েছে। তবে চীন করোনা ভাইরাসের উৎসস্থল হলেও এখন পর্যন্ত মিয়ানমারে এ ভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তি শনাক্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

এ ছাড়া উখিয়া ও টেকনাফে বিভিন্ন দেশের নারী-পুরুষ রোহিঙ্গাদের নিয়ে কাজ করতে এসে চলাচল করছে অবাধে। সব মিলিয়ে ঝুঁকিতে রয়েছে স্থানীয় অধিবাসীরা। তাই উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে তাদের মাঝে। হাকিমপাড়া রোহিঙ্গা শিবিরের ছৈয়দুর রহমানের ছেলে রশিদ উল্লাহ ও উনচিপ্রাং ক্যাম্পের মতিউর রহমানের ছেলে দিলদার হোসেন বলেন, আমাদের অনেকেই ক্যাম্পের বাইরে যাতায়াত করে থাকে। যদি তারা ভাইরাস বহন করে নিয়ে আসে তাহলে সংক্রমণ ঠেকানো যাবে না। এ ছাড়া কোনো মেডিকেল টিম এ ভাইরাসের প্রচার ও প্রচারণা নিয়ে কাজ করছে না বলে জানান তারা।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, রোহিঙ্গারা গোপনে বা কৌশলে মিয়ানমারে যাতায়াত করে থাকে। আবার মিয়ানমারের সঙ্গে চীনের গভীর সম্পর্ক। যার কারণে এ ভাইরাস রোহিঙ্গারা বহন করে নিয়ে এলে তাদের পাশাপাশি স্থানীয়দের মাঝে ভয়াবহতা সৃষ্টি হওয়ার আশঙ্কা করেন তিনি।

রোহিঙ্গাদের অনেকেই এ অঞ্চলে দিনমজুরের কাজ করে থাকে। যার কারণে ভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। এ ঝুঁকি কমাতে হলে রোহিঙ্গাদের ওপর নজরদারি বাড়ানোর পাশাপাশি অতিরিক্ত মেডিকেল টিম গঠনের দাবি জানান তিনি।

এদিকে করোনা প্রতিরোধে টেকনাফ স্থলবন্দরে ডা. শুভ্র দেবের নেতৃত্বে ৩ সদস্যের একটি মেডিকেল টিম কাজ করছে। মিয়ানমার থেকে আসা ট্রলারের মাঝি-মাল্লাদের করোনা ভাইরাস শনাক্তকরণে কাজ চালিয়ে যাচ্ছে এ টিম। এ বন্দরে মিয়ানমার হয়ে চীনের অনেক পণ্য টেকনাফ স্থলবন্দর ও করিডোর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ফলে বন্দরে আগত ট্রলারের মাঝি-মাল্লাদের চলাচল নিয়ন্ত্রণসহ স্ক্যানিংয়ের মাধ্যমে তাদের পরীক্ষা করা হচ্ছে নিয়মিত।

মেডিকেল অফিসার ডা. শুভ্র দেব বলেন, প্রতিদিন বন্দরে গিয়ে জাহাজের নাবিক, মাঝি মাল্লাদের চিহ্নিত করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় দুইশত লোকজনকে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এ কাজ অব্যাহত রয়েছে। টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার একটি করোনা কর্নার খোলা হয়েছে বলেও জানান তিনি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম সবার সুবিধার্থে হটলাইনের ব্যবস্থা করার কথা জানিয়ে বলেন, ইতোমধ্যে টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে একটি আইসোলেশন কর্র্নার করা হয়েছে। পাশাপাশি এনজিওদের সমন্বয় করে কাজ করছে প্রশাসন।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে এ দুই উপজেলাকে ঝুঁকি হিসেবে চিহ্নিত করে বলেন, এখানে দেশি-বিদেশি অনেক এনজিওকর্মী কাজ করছে। তাই এ ব্যাপারে উপজেলা প্রশাসন সজাগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App