×

সারাদেশ

নীলফামারীর অরক্ষিত লেভেল ক্রসিংগুলো যেন মরণ ফাঁদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩, ০৩:৪৫ পিএম

নীলফামারীর অরক্ষিত লেভেল ক্রসিংগুলো যেন মরণ ফাঁদ

ছবি: ভোরের কাগজ

এক বছরে প্রাণ হারিয়েছেন ২৪ জন

নীলফামারীর অরক্ষিত লেভেল ক্রসিং গুলো যেন মরণ ফাঁদ, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত জেলার সৈয়দপুর থেকে চিলাহাটি রেলপথের বেশ কয়েকটি অরক্ষিত লেভেল ক্রসিংয়ে ট্রেনের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ২৪জন। গুরুতর আহত হয়েছেন অনেকেই।

এদিকে, গত ২০২১ সালের ৮ ডিসেম্বর, সদর উপজেলার মানশাপাড়া গ্রামের বউ বাজার এলাকায় একটি অরক্ষিত লেভেল ক্রসিংয়ে চলন্ত ট্রেনের চাকায় পিষ্ট হয়ে তিন ভাইবোনসহ চারজন নিহত হন।

অপরদিকে, ২০২২ সালের ২৬ জানুয়ারী সদর উপজেলার দাড়োয়ানি এলাকায় একটি অরক্ষিত লেভেল ক্রসিংয়ে ট্রেন ও একটি ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চার মহিলা ইপিজেড কর্মী নিহত হয়েছেন। দুমড়ে মুচড়ে গিয়েছিল একটি ব্যাপারী চালিত অটোরিকশা। পঙ্গুত্ব বরণ করেছেন ওই ব্যাটারি চালিত অটোরিকশার ড্রাইভার। প্রতিবছর এসকল অরক্ষিত লেভেল ক্রসিং এ ট্রেনের ধাক্কা আর চাকায় পিষ্ট হয়ে মৃত্যুর মিছিলে শামিল হচ্ছেন নীলফামারীর অসংখ্য প্রাণ।

নীলফামারী জেলার সৈয়দপুর সরকারি রেলওয়ে পুলিশ অফিসের নথি অনুযায়ী, “চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে ট্রেনের চাকায় পিষ্ট হয়ে মোট ২৪ জনের মৃত্যু হয়েছে”। তাদের মধ্যে, ৩ ডিসেম্বর, ২০২৩-এ একদিনে খয়রাত নগর লেভেল ক্রসিং এলাকা এবং সৈয়দপুরে দুটি ভিন্ন স্থানে ঘটে যাওয়া মর্মান্তিক দুটি রেল দুর্ঘটনায় দুই বয়স্ক লোকের মৃত্যু হয়েছে”।

সূত্র জানায়, “নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি রেলওয়ে ষ্টেশন থেকে শুরু করে সৈয়দপুর উপজেলার সৈয়দপুর রেলষ্টেশন পর্যন্ত ৩৩টি অনুমোদিত লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে বেশীরভাগ লেভেল ক্রসিং গুলোই অরক্ষিত। অরক্ষিত লেভেল ক্রসিং গুলো রক্ষায় এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট বিভাগ। প্রতিদিন সাইকেল, রিকশা, অটোরিকশা, সিএনজি, ট্রাক্টর, পিকআপ, মাইক্রোবাস, মিনিবাসসহ হাজার হাজার পথচারী জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। ফলে, এসব অরক্ষিত লেভেল ক্রসিংগুলো দিনের পর দিন মরণফাঁদে পরিণত হওয়ায় প্রতিবছর অসংখ্য প্রাণ হারাচ্ছে”।

নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী সুলতান আলী ভোরের কাগজকে বলেন, সৈয়দপুর থেকে নীলফামারী জেলার চিলাহাটি পর্যন্ত মোট ৩৩টি লেভেল ক্রসিং অনুমোদিত। এর মধ্যে ১২টি লেভেল ক্রসিং গেটম্যান রয়েছে”। বাকী গুলোতে গেটম্যান দেয়ার কার্যক্রম চলছে”।

এদিকে, অরক্ষিত লেভেল ক্রসিংগুলিতে ঘটে যাওয়া দুর্ঘটনায় প্রায়শই প্রাণ হারাচ্ছেন মানুষ। অপর দিকে ক্ষতি হচ্ছে সম্পত্তির। তবে সেগুলিকে নিরাপদ করার জন্য এখনও কোনো ব্যবস্থা নেয়া হয়নি৷ জেলার প্রতিটি অরক্ষিত লেভেল ক্রসিং গুলো সুরক্ষিত করার জোর দাবি করছেন স্থানীয়রা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App