×

সারাদেশ

আদিতমারীতে ট্র্যাক্টর মালিক ও জমির মালিককে ৫০ হাজার জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:৪৭ পিএম

আদিতমারীতে ট্র্যাক্টর মালিক ও জমির মালিককে ৫০ হাজার জরিমানা

ছবি: ভোরের কাগজ

আদিতমারীতে ট্র্যাক্টর মালিক ও জমির মালিককে ৫০ হাজার জরিমানা

লালমনিরহাটের আদিতমারী উপজেলার দক্ষিণ বত্রিশ হাজারী গ্রামের বিন্নাগারীর দোলার কৃষি জমি থেকে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদিতমারী উপজেলার সহকারী কমিশন (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট রওজাতুন জান্নাত।

বৃহস্পতিবার (২৮ডিসেম্বর) দুপুরে আদিতমারী উপজেলা ভাদাই ইউনিয়নের দক্ষিণ বত্রিশ হাজারী গ্রামের বিন্নাগারী দোলায় থেকে মাটি কেটে নিয়ে যাওয়ার কারণে জমির উর্বরতা কমে যাওয়া ও রাস্তা নষ্ট হওয়ার কারণে ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা এশাদুল হাবিব বাবু মুঠো ফোনে বিষয়টি জানতে পেরে আদিতমারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সংবাদ দেন। তিনি তাৎক্ষনিক ঘটনা স্থলে এসে ২০১০-এর বালু ও মাটি আইনের ১৫ (ক) ধারার অপরাধে ট্র্যাক্টর মালিক বিশিষ্ট সার ও কীটনাশক ব্যবসায়ী শামীম আহমেদ ও জমি মালিক পল্লী চিকিৎসক দিলিপ কুমারসহ ২ জনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে আদিতমারী উপজেলার প্রায় ছোট বড় ২০ থেকে ৩০ টি পয়েন্ট থেকে প্রতিদিন এভাবেই নদী ডোবা-নালা, পুকুর-বিল থেকে বালু ও কৃষি আবাদি জমি থেকে জমির টপ সয়েল কেটে বিক্রয় করে আসছে একটি বড় চক্র। তাদের এহেন কার্যকলাপে এখানকার রাস্তা ও ব্রিজ ভেঙ্গে পড়েছে। নষ্ট হচ্ছে কৃষি জমির উর্বরতা ফলে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক ঐ গ্রামের এক ব্যক্তি বলেন, প্রতি দিন উপজেলার কোনো না কোনো দোলায় তারা কৃষি জমির মাটি কনট্রাকের মাধ্যমে বিক্রয় করে থাকে আর এই টাকার ভাগ সবাই পায়, তাই কেউ কিছু বলে না।

ভাদাই ইউনিয়ন ভূমি অফিসের আশে-পাশের দোলা থেকে প্রতিদিন কেটে নিয়ে যাওয়া হচ্ছে আবাদি কৃষি জমির মাটি এ ব্যাপারে ভাদাই ভূমি অফিসের তহশিলদারকে জানলে তিনি দ্রুত গিয়ে ব্যবস্থা নেন তার পরেও থামছেনা এ মাটি কাটা ও বালু তোলা উৎসব।

ভাদাই ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এ যাবৎ ২ টি মামলা করেছেন। তাছাড়াও আদিতমারী উপজেলার ৮ টি ইউনিয়ন থেকে নির্দ্বিধায় উত্তোলন হচ্ছে বালু, কাটা হচ্ছে কৃষি জমির টপ সয়েল যা কৃষি চাষাবাদের জন্য হুমকি স্বরূপ। দ্রুত এর রোধ কল্পে কঠোর পদক্ষেপ নেয়া অত্যন্ত জরুরী বলে মনে করছেন এলাকার গণ্যমান্য ব্যক্তি বর্গ ও সুশীল সমাজ। তারা গোটা উপজেলায় এ সকল বালু খেকো ও মাটি খেকোদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি হয়েছে বলে জানান তারা।

এ ব্যাপারে আদিতমারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট এর সাথে সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হলে তিনি ভোরের কাগজ সাংবাদিককে জানান, যারা এ ধরণের অপরাধ করবে তাদের বিরুদ্ধে জরিমানাসহ কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App