×

সারাদেশ

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রকে কঠোরভাবে দমনের আহবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ১০:৪০ পিএম

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রকে কঠোরভাবে দমনের আহবান

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রামের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখছেন লেখক-সাংবাদিক শাহরিয়ার কবির। ছবি: ভোরের কাগজ

স্বাধীনতাবিরোধী, মৌলবাদী, সাম্প্রদায়িক অপশক্তির প্রতিনিধি জামায়াত-বিএনপি চক্রের নির্বাচন বানচালের ষড়যন্ত্র কঠোরভাবে প্রতিহত করার আহ্বান জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানি) সভাপতি লেখক-সাংবাদিক, চলচ্চিত্র নির্মাতা শাহরিয়ার কবির।

তিনি বলেছেন, নির্বাচনে অংশগ্রহণ করা বা না করা রাজনৈতিক দলগুলোর নিজস্ব বিষয় বরং তাদের গণতান্ত্রিক অধিকারও বটে। তবে সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচন বানচালের হুমকি দেয়া এবং নির্বাচন বানচালের জন্য হরতাল-অবরোধের নামে বাস, ট্রেনে আগুন লাগিয়ে জ্যান্ত মানুষ পুড়িয়ে মারা কিংবা চিরদিনের জন্য পঙ্গু করে দেয়া পৃথিবীর কোনও দেশের গণতন্ত্র অনুমোদন করতে পারে না। গণতান্ত্রিক ব্যবস্থায় সরকার পরিবর্তন বা সরকার গঠনের জন্য নির্বাচনের বিকল্প কিছু নেই।

রবিবার (১৭ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে নির্মূল কমিটি চট্টগ্রামের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শাহরিয়ার কবির এসব মন্তব্য করেন। তিনি বলেন, নির্বাচন কীভাবে হবে এ বিষয়ে সব দেশের সংবিধানেই স্পষ্টভাবে বলা থাকে। সংবিধান যে কোনও দেশের সার্বভৌম মর্যাদার প্রতীক। ১৯৪১ সালে প্রতিষ্ঠার পর থেকে ১৯৫৭ সাল পর্যন্ত জামায়াত ইসলামী যে কোনো নির্বাচনকে হারাম বলে ফতোয়া দিয়েছিল। বিএনপির জন্ম হয়েছে ক্যান্টনমেন্টে, ’৭১ ও ’৭৫-এর ঘাতক ও তাদের সহযোগীদের দ্বারা। তবে এর পাশাপাশি আওয়ামী লীগের রাজনীতি সম্পর্কে শাহরিয়ার কবির বলেন, আর্থ-সামজিক উন্নয়নের ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য প্রদর্শন করলেও মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আওয়ামী লীগ বিগত আমলে অনেক সমঝোতা ও আপস করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র পরিচালনা এবং নতুন প্রজন্ম গড়ে তোলার ক্ষেত্রে সরকারের উপর নাগরিক সমাজের চাপ বৃদ্ধি করারও আহবান জানান তিনি।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক, শওকত বাঙালি’র সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। বিশেষ অতিথি ছিলেন- শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ, বাংলাদেশ আওয়ামী লীগ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক জননেতা মফিজুর রহমান, জাগরণ সাংস্কৃতিক স্কোয়াড নির্বাহী সভাপতি আবৃত্তিশিল্পী মো. শওকত আলী। প্রধান বক্তা ছিলেন- একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি কেন্দ্রীয় অর্থ সম্পাদক ও চিকিৎসা সহায়ক কমিটি সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মামুন আল মাহাতাব স্বপ্নীল। সূচনা বক্তব্য দেন- একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, চট্টগ্রাম সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. আলা উদ্দিন।

উদ্বোধকের বক্তব্যে অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে বলেন, এই নির্বাচন নিয়ে একাত্তরের পরাজিত শক্তি সারাদেশে একটি জটিল পরিস্থিতি সৃষ্টি করেছে। এই জটিল পরিস্থিতির সুযোগ নিয়ে বিশ্বের পরাশক্তিসমূহ ঠিক ’৭১-এর মতোই পক্ষে-বিপক্ষে ইতোমধ্যে অবস্থান নিয়েছে। অবস্থাদৃষ্টে মনে হয় আমরা আবারো মুক্তিযুদ্ধের মতোই আরেক মুক্তিযুদ্ধের সম্মুখীন হতে চলেছি এবং এর জন্য প্রস্তুতি নেয়ার সময় এখনই।

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ে একটি পরীক্ষিত ও প্রতিষ্ঠিত সংগঠন। দীর্ঘ ৩১ বছরের ধারাবাহিক সংগ্রামের অনেক প্রাপ্তি রয়েছে এই সংগঠনের। শীর্ষস্থানীয় যুদ্ধাপরাধীদের বিচারকার্য সম্পাদনের ক্ষেত্রে এই সংগঠনের অনন্য ভূমিকার কথা উল্লেখ করে তিনি সাংস্কৃতিক বিপ্লবের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

সম্মেলন শেষে শওকত বাঙালিকে সভাপতি, মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. আলা উদ্দিনকে কার্যকরী সভাপতি, সাবেক ছাত্রনেতা অলিদ চৌধুরীকে সাধারণ সম্পাদক রুবাবা আহসানকে সাংগঠনিক সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করা হয়। পাশাপাশি নারীনেত্রী রেহানা কবির রানুকে সাধারণ সম্পাদক করে জাগরণ সাংস্কৃতিক স্কোয়াড চট্টগ্রামের ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নাম প্রস্তাব করা হয়। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় সংগঠনের প্রয়াত নেতাদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App