×

সারাদেশ

জাফলংয়ে ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন, মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০৯:৩০ পিএম

জাফলংয়ে ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন, মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

ছবি: ভোরের কাগজ

সিলেট গোয়াইনঘাটের জাফলংয়ে ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন করতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। রবিবার (১০ ডিসেম্বর) ভোর ৫ টার দিকে উপজেলার জাফলং ইউনিয়নের অন্তর্গত চা বাগান সংলগ্ন নদীর পাড়ে এ ঘটনা ঘটে।

মৃত শ্রমিক মানিক মিয়া (৫৭) উপজেলার মধ্য লাখেরপাড় গ্রামের মৃত ফিরোজ মিয়ার ছেলে বলে জানান গোয়াইনঘাট থানার ওসি কে এম নজরুল।

স্থানীয় সূত্রে জানাযায়, রবিবার ভোরে জাফলং চা-বাগান সংলগ্ন নদীর পাড়ে লাইন সিন্ডিকেটের সামসুল আলম, সুবাস দাশ, মুজিবু রহমান, জামাই সুমন, ফয়জুল ইসলাম, আলিম উদ্দিন, ফিরুজ গংদের নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে মানিক মিয়াসহ তার সঙ্গে থাকা আরো কয়েকজন নদীর পাড়ে পাথর উত্তোলন করছিলেন।

এ সময় চা-বাগানের উপর থেকে বালু ও মাটি ধ্বসে পড়লে তার সঙ্গে থাকা আরও দুইজন পাড়ে উঠতে পারলেও মানিক মিয়া উঠতে পারেননি। ঘটনার পরে অন্যান্য শ্রমিকরা তাকে উদ্ধার করে জৈন্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মানিককে মৃত ঘোষণা করেন।

এবিষয়ে স্থানীয় শ্রমিকরা অভিযোগ করে বলেন, আমরা শ্রম দিয়ে পাথর উত্তোলন করি, আর তার একটি অংশ দিয়ে দিতে হয় লাইন নামক সিন্ডিকেটদের। আমাদের শ্রমের একটি অংশ তারা নিলেও আমাদের মত সাধারণ শ্রমিকদের কোন ক্ষতি হলে এর কোন প্রকার দায়িত্ব লাইন পার্টি নেয়না। মানিক মিয়া তার পরিবারের একমাত্র রুজি করার মানুষ ছিলো। কিন্তু আজ থেকে তার পরিবার একেবারে নিঃস্ব হয়ে গেলো।

শ্রমিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে. এম নজরুল জানান, নিহতের লাশ ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ (সিওমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App