×

সারাদেশ

সাতকানিয়ায় এসিল্যাণ্ডের অভিযানে সরকারি খাস পুকুর উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০৬:৩১ পিএম

সাতকানিয়ায় এসিল্যাণ্ডের অভিযানে সরকারি খাস পুকুর উদ্ধার

সাতকানিয়ায় অভিযান চালিয়ে অবৈধ দখলদারদের হাত থেকে সরকারি সম্পত্তির একটি খাস পুকুর উদ্ধার করে সাতকানিয়া সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের সাতকানিয়ায় অবৈধ দখলদারদের হাত থেকে সরকারি সম্পত্তির একটি খাস পুকুর উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া পুকুরটি স্থানীয় বাজার মূল্য প্রায় ৯ কোটি টাকা। রবিবার (১০ ডিসেম্বর) সকাল থেকে অভিযান চালিয়ে সাতকানিয়া সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী পৌরসভার ঐতিহাসিক কানু পুকুর নামে পরিচিত সরকারি খাস খতিয়ানভুক্ত ৬৪ শতক জায়গা উদ্ধার করে।

পরে সরকারি সম্পত্তি রক্ষায় ওই পুকুরের চার দিকে সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন উপজেলা প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে খাস পুকুরটি স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যাক্তি তাদের দখলে রেখেছিলেন। দখলদাররা এ সম্পত্তি তাদের দাবি করে আদালতে ভিত্তিহীন একটি মামলা দায়ের করে পুকুরটি ভোগ করে আসছিল। সাতকানিয়া সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, কানুপুকুরটি প্রভাবশালী ভূমিদস্যু একটি গোষ্ঠী দীর্ঘকাল ধরে অবৈধ দখলে রেখেছিল। তারা সরকারি মূল্যবান এ সম্পদটি গ্রাস করতে একটি গোষ্ঠী বিজ্ঞ সিনিয়র জেলা জজ আদালতে মিথ্যা ও ভিত্তিহীন মামলা দায়ের করেছিল। বিজ্ঞ আদালত আইনি প্রক্রিয়া শেষে সরকার পক্ষে আদেশ দেন এবং বাদীপক্ষের আরজি দোতরফা সূত্রে খারিজ করে দেন। অবশেষে বর্ণিত ভূমিতে সরকার স্বার্থ নিরঙ্কুশভাবে প্রতিষ্ঠিত হয়। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রবিবার অভিযান চালিয়ে খতিয়ানভুক্ত খাস পুকুরটি উদ্ধার করা হয়। সেখানে সাইনবোর্ড স্থাপন করে সরকারি কানুপুকুরের দখল গ্রহণ করা হয়। একইসাথে ভবিষ্যতে কানুপুকুরসহ যেকোনো সরকারি ভূমি অবৈধ দখলদারের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App