×

সারাদেশ

বেগম রোকেয়া দিবসে ৫ নারীকে জয়িতা সম্মাননা প্রদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ০৫:৫১ পিএম

বেগম রোকেয়া দিবসে ৫ নারীকে জয়িতা সম্মাননা প্রদান

সফল জননী রাবেয়া খাতুনকে সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দিচ্ছেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

পঞ্চগড়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর অনুষ্ঠানের আয়োজন করে।

জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক একেএম ওয়াহিদুজ্জামান সম্রাট। এসময় অন্যান্যের মধ্যে জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, সফল জননী নারী রাবেয়া খাতুন প্রমুখ বক্তব্য দেন।

সভায় জেলা প্রশাসক বলেন,‘বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন একজন আধুনিক নারী। তিনি উপলব্ধি করেছিলেন সমাজ তথা রাষ্ট্রের সার্বিক উন্নয়নের জন্য পুরুষের পাশাপাশি নারীকে প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমে উপযুক্ত করে গড়ে তোলা একান্ত প্রয়োজন। তাঁর এই উপলব্ধি ও আদর্শ আজও আমাদের অনুপ্রেরণা জোগায়। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের একই দিনে তিনি মারা যান।

পরে জয়িতা অন্বেষণে বাংলাদেশ ২০২৩ উপলক্ষে পাঁচ ক্যাটাগরিতে জেলার সেরা পাঁচজন জয়িতা নারীর হাতে উত্তরীয় সনদ ও ক্রেস্ট তুলে দেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম।

জয়িতারা হচ্ছেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হিসেবে সাদিকা তাসনিম মৃদ্যু, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী হিসেবে সাবিনা ইয়াসমিন, সফল জননী হিসেবে রাবেয়া খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা হিসেবে তাসলিমা আকতার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় লুৎফা বেগমকে উত্তরীয় সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App