×

সারাদেশ

আত্রাইয়ে অসময়ের বৃষ্টিতে রবি শস্যের ব্যাপক ক্ষতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৩:৪৬ পিএম

আত্রাইয়ে অসময়ের বৃষ্টিতে রবি শস্যের ব্যাপক ক্ষতি

আত্রাইয়ে গত দুই দিনের বৃষ্টিতে রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ছবি: ভোরের কাগজ

আত্রাইয়ে অসময়ের বৃষ্টিতে রবি শস্যের ব্যাপক ক্ষতি

নওগাঁর আত্রাইয়ে গত দুই দিনের বৃষ্টিতে রবি ফসলের ব্যাপক ক্ষতির আশংকা করছেন স্থানীয় কৃষকেরা। চলতি রবি মৌসুমে বেশিরভাগ কৃষক মাঠে আলু, পেঁয়াজ, রসুন, গম, সরিষা, ধনিয়া, মসুরি, কলাই ইত্যাদি বুনে ফেলেছেন। ইরি ধানের বীজতলায় বীজ বপন করেছেন। মৌসুমের শুরুতে এমন অকাল বৃষ্টি তাদেরকে চিন্তায় ফেলে দিয়েছে। এতে ব্যাপক ক্ষতির আশংকা করছেন তারা।

বুধবার (৬ ডিসেম্বর) গভীর রাত থেকে টানা বৃষ্টিতে রবি শস্যের জন্য প্রস্তুতকৃত নীচু জমি ও বীজতলা পানিতে তলিয়ে গেছে। শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল থেকে বৃষ্টি না থাকায় কেউ কেউ পাম্প লাগিয়ে পানি নিষ্কাষণ শুরু করেছিলেন, কিন্তু পরিস্থিতি অনুকুলে না থাকায় সেচ বন্ধ করে দিয়েছেন।

উপজেলার দিঘা, রসুলপুর, জাতপাড়া এলাকায় আলু, সরিষা, দানা পেঁয়াজ ও মুড়িকাটা পেঁয়াজের ব্যাপক চাষ হয়। রসুলপুর এলাকার জালাল জানান, ৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। টানা ২ দিন বৃষ্টি অব্যাহত থাকাতে সবটা নষ্ট হয়ে যাবে। কিছুই অবশিষ্ট থাকবে না।

মির্জাপুর গ্রামের কৃষক সমীর কুমার জানিয়েছেন, তিনি কালাই, ধনিয়া আর গম বুনেছেন। টানা বৃষ্টিতে আংশিক অথবা সম্পূর্ণ ক্ষতির আশংকা করছেন তিনি।

জাতপাড়া এলাকায় বেশ কিছু ধানের বীজতলা পানিতে ডুবে গেছে। পাম্প লাগিয়ে পানি নিষ্কাশনের চেষ্টা করেছেন কেউ কেউ। কিন্তু গত দুইদিনের বৃষ্টিতে তা বন্ধ রাখতে হয়েছে।

উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা তাপস কুমার রায় জানিয়েছেন, এই মূহুর্তে রবিশস্যের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব নয়। দুই-তিন দিন না গেলে বোঝা যাবে না বৃষ্টিতে কী পরিমাণ ক্ষতি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App