×

সারাদেশ

ই-অরেঞ্জ: মালিকসহ ৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ১০:২৯ পিএম

ই-অরেঞ্জ: মালিকসহ ৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ছবি: সংগৃহীত

অনলাইনে পণ্য বেচার কথা বলে কোটি কোটি টাকা নিয়েও ক্রেতাকে পণ্য বুঝিয়ে দেয়নি অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান ‘ ই-অরেঞ্জ’ নামে একটি প্রতিষ্ঠান। প্রতারণার শিকার হয়ে তাদের বিরুদ্ধে মামলা করার পর ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন, তার স্বামী মাসুকুর রহমান ও সোনিয়ার ভাই সাবেক পুলিশ কর্মকর্তা শেখ সোহেল রানাসহ ৭ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চট্টগ্রামের একটি আদালত। বৃহস্পতিবার ( ৭ ডিসেম্বর) চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দাশ এই আদেশ দেন।

মামলায় বাদি পক্ষের আইনজীবী গোলাম মাওলা মুরাদ বলেন, ‘তদন্তকারী সংস্থা পিবিআই আদালতে মামলার চার্জশিট দাখিল করলে আদালত তা গ্রহণ করে ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিনসহ সাতজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন। তিনি ভোরের কাগজকে বলেন, বিভিন্ন সূত্র থেকে জানা গেছে এই চক্রটি নানাভাবে এক লাখ লোকের সাথে প্রতারনা করে প্রায় এক হাজার ১০০ কেটি টাকা হাতিয়ে নিয়েছে।

এই মামলায় আসামিরা হলেন- ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন, তার স্বামী মাসুকুর রহমান, সাবেক পুলিশ কর্মকর্তা শেখ সোহেল রানা, ই-অরেঞ্জ কর্মকর্তা আমান উল্লাহ চৌধুরী, জায়েদুল ফিরোজ, নাজনীন নাহার বিথী ওরফে বিথী আক্তার এবং নাজমুল হাসান রাসেল। ই-অরেঞ্জের মালিকসহ সাতজনের বিরুদ্ধে বিগত ২০২১ সালের ১৭ অক্টোবর প্রতারণার অভিযোগে তিনজন গ্রাহকের পক্ষে মামলাটি করেন নুরুল আবছার পারভেজ (৩৫)। তিনি নগরীর রেয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী। অগ্রিম টাকা দিয়েও পণ্য না পাওয়ায় তিন গ্রাহকের পক্ষে তিনি মামলাটি করেন। সেদিন আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছিলেন।

আদালত সূত্রে জানা যায়, মামলার এজাহারে বলা হয়, নুরুল আবছার পারভেজ ১ লাখ ২৬ হাজার ৯০০ টাকা করে চারটি মোটর সাইকেলের জন্য মোট পাঁচ লাখ ছয় হাজার ৬০০ টাকা এবং ১০টি গিফট ভাউচারের জন্য মোট ৩০ হাজার টাকা (যাতে দ্বিগুণ গিফট দেওয়ার কথা ছিল) পরিশোধ করেন। আরেক গ্রাহক মোরশেদ শিকদার দুটি মোটরসাইকেলের জন্য দুই লাখ ১৭ হাজার ৮০০ টাকা, একটি মোবাইলের জন্য ৮ হাজার ৯৯০ টাকা এবং ১৯টি গিফট ভাউচারের জন্য ৫৭ হাজার টাকা দেন। অন্য গ্রাহক মাহমুদুল হাসান খান দুটি মোটর সাইকেলের জন্য দুই লাখ ৮০ হাজার ৯৫০ টাকা দেন।

গত ২০২১ সালের ২৭ মে এবং ১২ জুন ও ১৩ জুন এসব টাকা পরিশোধ করেন তারা। কিছুদিনের মধ্যেই গ্রাহকদের কেনা পণ্য তাদের কাছে পৌঁছানোর কথা থাকলেও তা আর পৌঁছেনি। পরে তারা ই-অরেঞ্জ এর হেড অফিসে গেলে তা বন্ধ দেখতে পায় বলে মামলায় উল্লেখ করেন। গ্রাহকদের প্রতারিত করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়েছে, তার একটি ই-অরেঞ্জ। এর মালিক সোনিয়া মেহজাবিন, তার স্বামী মাসুকুর রহমান গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের উল্লেখ করে আইনজীবী গোলাম মাওলা মুরাদ বলেন, জানা গেছে ই-অরেঞ্জের সঙ্গে সম্পৃক্ত সোহেল রানার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে থানায় মামলা হতে থাকলে, তিনি দেশ থেকে পালিয়ে ভারত চলে যান। পরবর্তী সময়ে গত বছরের ৩ সেপ্টেম্বর ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা অনুপ্রবেশের অভিযোগে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা সীমান্ত থেকে তাকে আটক করেন। অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতের আদালতে তার তিন বছরের জেল হয়। পরে ৫ সেপ্টেম্বর সোহেলকে সাময়িক বরখাস্তের কথা জানায় ঢাকা মহানগর পুলিশ। ই-অরেঞ্জের বিরুদ্ধে এখন পর্যন্ত ২৮টি মামলার তথ্য পাওয়া গেছে। একটি মানিলন্ডারিং, দুটি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে এবং বাকিগুলো প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App