×

সারাদেশ

কুয়াকাটায় অনুষ্ঠিত হচ্ছে মুজিব'স বাংলাদেশ ফেস্টিভ্যাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ০৫:০৪ পিএম

কুয়াকাটায় অনুষ্ঠিত হচ্ছে মুজিব'স বাংলাদেশ ফেস্টিভ্যাল

‘মুজিব'স বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা’। ছবি: ভোরের কাগজ

দেশের পর্যটন শিল্প বিকাশে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে শুক্রবার থেকে কুয়াকাটায় অনুষ্ঠিত হচ্ছে (৮-৯ ডিসেম্বর) দুইদিন ব্যাপী ‘মুজিব'স বাংলাদেশ ফেস্টিভাল কুয়াকাটা’।

এ উপলক্ষ্যে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল নয়টায় কুয়াকাটা পৌরসভার সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রা শেষে সকাল সাড়ে ১০ টায় হোটেল গ্রেভার ইন হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তাই কুয়াকাটা সমুদ্রসৈকত এলাকা বর্নিল সাজে সাজানো হয়েছে। কুয়াকাটা-ঢাকা মহাসড়কসহ বিভিন্ন দর্শনীয় স্থানে শোভা পাচ্ছে ব্যানার ফেস্টুন, তোরণ। আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। ইতিমধ্যে সৈকতে প্রস্তুত করা হয়েছে মঞ্চ। বসানো হয়েছে ৬০টি স্টল।

এসব স্টলে থাকবে রাখাইন পিঠাসহ স্থানীয় ফুড। কুয়াকাটাকে ব্রান্ডিং স্টলে ট্যুরিজম ভিত্তিক প্রকাশনা, আবাসিক হোটেল-মোটেল রিসোর্ট গুলোতে বসেছে নানা অফারের পসরা। কুয়াকাটার ইতিহাস, ঐতিহ্য ও বিভিন্ন পন্যের পসরা ফুটিয়ে তোলা হবে স্টলে। এছাড়া এ উৎসব উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠিত হবে রাখাইনদের কালচারাল অনুষ্ঠান, পুতুল নাচ, বাউল গান, ফানুস উৎসব ও ঘুড়ি উৎসব। বাংলাদেশের আইকনিক, ডেস্টিনেশন, সংস্কৃতি ঐতিহ্যকে বিশ্ববাসী ও বাংলাদেশের মানুষের কাছে তুলে ধরতে মুজিব’স বাংলাদেশ ক্যাম্পেইনের আওতায় প্রতি বিভাগে এ উৎসব করছে ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন মন্ত্রনালয়। এরই ধারাবাহিকতায় কুয়াকাটায় এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

এদিকে দুইদিনের এই উৎসবকে ঘিরে আবাসিক হোটেল-মোটেল রিসোর্ট, খাবার হোটেল, ট্যুর অপারেটরসহ ট্যুরিজম নির্ভর সেবা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো পর্যটক দর্শনার্থীদের উৎসাহিত করতে প্রকারভেদে ২০-৫০ শতাংশ ছাড় ঘোষণা করেছে। তবে বৈরী আবহাওয়া এবং নির্বাচন নিয়ে দেশে চলমান রাজনৈতিক অস্থিরতায় পর্যটক শুন্য হয়ে পড়েছে। এ অবস্থায় উৎসবে পর্যটক সমাগম কম হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে কুয়াকাটা পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার জানান, দুইদিন ব্যাপী এই উৎসবের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন বলেন, "মুজিব'স বাংলাদেশ ফেস্টিভ্যাল কুয়াকাটা" সফল করতে জেলা প্রশাসন ইতোমধ্যে অংশীজনদের সাথে বৈঠকসহ সকল প্রস্তুতি নিয়েছেন। তিনি বলেন, নির্বাচন ও রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজন সীমিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App