×

সারাদেশ

রাতের আঁধারে কৃষকের ধান ক্ষেতে আগুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:১০ পিএম

রাতের আঁধারে কৃষকের ধান ক্ষেতে আগুন

ফরিদপুরের প্রান্তিক কৃষক জাহাঙ্গীর সিকদারের ক্ষেতে আগুন দেয় দুর্বৃত্তরা। ছবি: ভোরের কাগজ

নবান্নের ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এদের একজন ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রান্তিক কৃষক জাহাঙ্গীর সিকদার (৪২)। ঘরে তুলার অপেক্ষায় ৬০ শতাংশ জমির সোনালী ফসল। কিন্তু এক রাতেই তার স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেল। দুর্বৃত্তের দেওয়া আগুনে ভস্মীভূত হয়েছে তার স্বপ্ন।

এ ঘটনায় বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে ভুক্তভোগী জাহাঙ্গীর সিকদার থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। জাহাঙ্গীর সিকদার পৌর এলাকার মিঠাপুর গ্রামের মৃত. আয়নউদ্দিন সিকদারের ছেলে।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, জাহাঙ্গীর সিকদার উপজেলার ধলাইরচর মাঠে ৬০ শতাংশ জমি লিজ নিয়ে আমন ধানের চাষ করেছিলেন।

গত সোমবার ক্ষেতের ধান পাকলে সেগুলো কেটে আঁটি বেঁধে জমিতে শুকানোর জন্য রেখে আসে সে। কিন্তু ওইদিন রাতে কে বা কারা তার ধান ক্ষেতে আগুন ধরিয়ে সম্পূর্ণ ধান পুড়িয়ে দেয়।

কান্না জড়িত কন্ঠে জাহাঙ্গীর সিকদার জানান, ‘তিনি কৃষিকাজের পাশাপাশি ভ্যান চালিয়ে জীবিকানির্বাহ করেন। ভালোই চলছিলো সংসার। বছরখানেক আগে তার ছেলে দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে মারা যায়। ছেলেকে চিকিৎসা করানোর জন্য নিঃস্ব হয়ে পড়েন তিনি। ধার কর্জ করে ৬০ শতাংশ জমিতে আমন ধান রোপণ করেছিলেন তিনি। কিন্তু রাতের আঁধারে দুর্বৃত্তরা আগুন দিয়ে তার ক্ষেতের সম্পূর্ণ ধান পুড়িয়ে দিয়েছে।’

আলফাডাঙ্গা থানা অফিসার ইনচার্জ মো. হাবিল হোসেন জানান, ‘বিষয়টি খুবই মর্মান্তিক। লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App