×

সারাদেশ

আনোয়ারায় শাবকসহ মেছো বাঘ উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২৩, ০৪:১৫ পিএম

আনোয়ারায় শাবকসহ মেছো বাঘ উদ্ধার

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের আনোয়ারায় গ্রামবাসীর পাতা ফাঁদে শাবকসহ আটকা পড়েছে একটি মেছো বাঘ। পরে খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা মেছো বাঘ ২টি উদ্ধার নিয়ে যায়। মঙ্গলবার (৭ নভেম্বর) রাতে উপজেলার পরৈকোড়া ইউনিয়নের কইখাইনি গ্রামের এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান,বেশ কিছুদিন ধরে হাঁস-মুরগি নিখোঁজ হতে থাকায় মোহাম্মদ ইসহাক নামের এক কৃষক তার বাড়ির পাশে বাঁশ দিয়ে ফাঁদ তৈরি করেন। পরে মঙ্গলবার রাতের কোনো এক সময় মেছো বাঘটি ওই ফাঁদে আটকা পড়ে।

বাঁশখালীর জলদির রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, উপকূলবর্তী বিভিন্ন ইউনিয়নের ঝোঁপঝাড়ে বন্যপ্রাণী, শিয়াল, মেছো বাঘ, বন বিড়ালসহ নানান প্রজাতির প্রাণী দেখতে পাওয়া যায়। এ গুলো বিভিন্ন সময়ে খাবারের খুঁজে লোকালয়ে আসলে স্থানীয়দের হাতে ধরা পড়ে। আজ (বুধবার) সকালে আনোয়ারা থেকে স্থানীয়দের সহায়তায় ২টি শাবকসহ মেছো বাঘটিকে উদ্ধার করা হয়েছে। প্রাণিগোলোকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন জানান, সকালে খবর পেয়ে তিনি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও বন বিভাগের কর্মকর্তাদের অবহিত করেন। পরে তারা এসে মেছো বাঘ ৩ টিকে নিয়ে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App