×

সারাদেশ

আখাউড়া-আগরতলা রেলপথে ছুটলো ট্রায়াল ট্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ০৪:০৮ পিএম

আখাউড়া-আগরতলা রেলপথে ছুটলো ট্রায়াল ট্রেন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে আগরতলা ডুয়েলগেজ রেলপথের নির্মাণ কাজ শেষ হয়েছে অনেক আগেই। আধুনিক সিগনাল ব্যবস্থাসহ প্ল্যাটফর্মের ফিনিশিং কাজও শেষ। এখন শুধু বাকি আনুষ্ঠানিক উদ্বোধনের। এর নিমিত্তে উদ্বোধনের আগে এ রুটে একটি ট্রায়াল ট্রেন চালানো হয়েছে ।

সোমবার (৩০ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টায় আখাউড়ার গঙ্গাসাগর রেলস্টেশন থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের নিশ্চিন্তপুর সীমান্ত পর্যন্ত পরীক্ষামূলক ভাবে একটি মালবাহী কন্টেইনার ট্রেন চালানো হয়।

এসময় বাংলাদেশ রেলওয়ের প্রকল্প পরিচালক (পূর্বাঞ্চল) মো. আবু জাফর, ৬০ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ জাবের হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমাসহ নির্মাণ প্রকল্পের কর্মকর্তাসহ প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

গঙ্গাসাগর রেলস্টেশন থেকে নিশ্চিন্তপুর পর্যন্ত পরীক্ষামূলক ট্রেনটি চালিয়ে নিয়ে যান মো. মজিবুর রহমান ( এল এম) ও মো. রোকন মিয়া (এ.এল.এম)। ট্রেনটিতে পরিচালক (গার্ড) দায়িত্বে ছিলেন মো. আব্দুর রহিম ও রবিন মজুমদার। এছাড়া রেলওয়ের সিনিয়র সহকারী প্রকৌশলী লিয়াকত আলী, বাংলাদেশ রেলওয়ের কমার্শিয়াল পরিদর্শক মহিউদ্দিন পাটোয়ারী ট্রেনে থেকে পর্যবেক্ষণ করেন ।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০১৮ সালের জুলাইয়ে আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণ কাজ শুরু হয়। করোনা মহামারিসহ নানা সংকটের কারণে দেড় বছর মেয়াদি প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে পাঁচ বছরেরও বেশি।

প্রকল্প সংশ্লিষ্টরা ধারনা করছেন নভেম্বরের যে কোনোদিন দুই দেশের প্রধানমন্ত্রী নতুন এ রেলপথের শুভ উদ্বোধন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App