×

সারাদেশ

সাতক্ষীরায় নকশা অনুযায়ী বেড়িবাঁধ সংস্কার জনমনে স্বস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ০৪:০৯ পিএম

সাতক্ষীরায় নকশা অনুযায়ী বেড়িবাঁধ সংস্কার জনমনে স্বস্তি

সাতক্ষীরা উপকুলবাসীর বহু আন্দোলনের মুল মন্ত্র উপকুল রক্ষাকারী টেকসই বেড়ি বাধ। জনগণের দুঃখ কষ্ট উপলব্ধি করে সরকার জীবন রক্ষাকারী বেড়ি বাধ সংস্কারের বিভিন্ন প্রকল্প গ্রহণ করে হাজার হাজার কোটি টাকা বরাদ্ধ দিয়েছে। পাউবোর কর্মকর্তাদের নিরলস পরিশ্রমে ইতিমধ্যে কয়েকটি উপকূল রক্ষাকারী বেড়িবাঁধ সংস্কারের কাজ শেষ হয়েছে।

এরই মধ্যে সাতক্ষীরা পওর বিভাগ-২’র নির্বাহী প্রকৌশলী ও শাখা কর্মকর্তাদের কর্মদক্ষতায় উপকুল রক্ষাকারী বেড়িবাঁধ সদর উপজেলার বিনেরপোতা থেকে সুপারি ঘাটা (১০কি:মি:) নকশানুযায়ী সংস্কারের কাজ শেষ করায় জনমনে স্বস্তি ফিরে এসেছে।

জানা যায় ২০২১-২২ অর্থ বছরে এ বেড়িবাঁধের কাজ পায় এ এইচ জে ভি নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান। কিন্তু প্রকল্পের শুরুতে অনিয়মের অভিযোগ তুলেছিল এলাকাবাসী। এর ভিত্তিতে নির্বাহী প্রকৌশলীর হস্তক্ষেপে ফের কাজ করে বেড়িবাঁধের গর্ত ভরাট রিভার ও কান্ট্রি সাইডে নকশা অনুযায়ী শ্লোভ,ঘাস রোপণ দৃশ্যমান হয়েছে। দেরিতে হলেও সঠিকভাবে কাজ হওয়ায় উপকুলবাসি বেশ খুশি।

আরো জানা যায়, মুল ঠিকাদার এই কাজ নিজে না করে সাফে কন্ট্রাক দেয়। যার ফলে প্রকল্পের শুরুতে কিছু অনিয়ম পরিলক্ষিত হয়। পরে ঠিকাদার কতৃপক্ষ নকশানুযায়ী সকল কাজ সম্পন্ন করে। এ প্রকল্পের আওতাভুক্ত বিভিন্ন এলাকা থেকে এবাদুল ইসলাম, সুনীল রায়, রেজাউল করিম, আনোয়ার হোসেন, বিল্লাল হোসেন, আমিনুর রহমানও মহিবুল্লাহ বলেন, 'শুরুতে অনিয়ম হলেও পরে ঠিকাদার দুইবার কাজ করেছে। কাজটি যেভাবে নকশা করা আছে সেভাবে সুন্দর করে সম্পন্ন করেছে। আশা করি এখন প্রাকৃতিক দূর্যোগে বেড়িবাঁধ ভেঙ্গে মাছের ঘের ভেসে গিয়ে সর্বসান্ত হবেনা এই এলাকাবাসী।

তারা আরো বলেন, অফিসের কোন লোক কাজের পাশে নিয়মিত দেখাশুনা করেছে। এভাবে যদি প্রতিটি ঠিকাদার কাজ করে তাহলে আর প্রাকৃতিক দুর্যোগে আমাদের সর্বস্বান্ত হতে হবেনা। ঠিকাদার স্বত্বাধিকারী হাসিবুল হাসান জানান,অনভিজ্ঞ ঠিাকাদারের সাফ কন্ট্রাক দেওয়ায় এমন ঘটনা ঘটেছে।পরে নির্বাহী প্রকৌশলী নির্দেশে নকশানুযায়ী দুইবার কাজ করে প্রকল্পের কাজ আমি নিজে সম্পন্ন করেছি।

সাতক্ষীরা পওর বিভাগ-২’র নির্বাহী প্রকৌশলী আশিকুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, 'আমি কাজ দেখতে সাইডে গিয়েছিলাম। এই প্রকল্পে যত অসংগতি ছিল ঠিকাদারের সাথে কথা বলে নকশানুযায়ী পুনরায় কাজ করিয়ে নিয়েছি। এবং নিদিষ্ট সময়ে গাছ রোপণ করে প্রকল্প দ্রুত শেষ করতে বলা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App