×

সারাদেশ

মানিকগঞ্জে অব্যাহত ইলিশ শিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ১১:৩৯ এএম

মানিকগঞ্জে অব্যাহত ইলিশ শিকার

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের শিবালয়, হরিরামপুর ও দৌলতপুরের জেলেরা প্রশাসনের ঢিলেঢালা অভিযানের সুযোগ কাজে লাগিয়ে কতিপয় রাজনৈতিক ব্যক্তি ও জনপ্রতিনিধির ছত্রছায়ায় নিষিদ্ধ সময়ে পদ্মা, যমুনায় ইলিশ শিকার করছেন বলে অভিযোগ নদী পাড়ের মানুষের।

সরকার ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে চলতি বছর ১২ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ শিকার, পরিবহন ও সংরক্ষণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে।

বুধবার (১৮ অক্টোবর) শিবালয়, দৌলতপুর এবং হরিরামপুরের পদ্মা যমুনা ঘুরে সরেজমিনে দেখা গেছে, নদীতে অসংখ্য জেলে ইলিশ মাছ শিকারে ব্যস্ত রয়েছেন। তবে, এসময় অভিযান সংশ্লিষ্ট কাউকে নদীতে দেখা যায়নি।

শিবালয়, দৌলতপুর ও হরিরামপুর উপজেলার বাসিন্দারা নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রশাসনের ঢিলেঢালা অভিযানে সরকারি টাকা খরচ হলেও তেমন কার্যকর হচ্ছে না। নামমাত্র অভিযানে কৌশল পাল্টে জেলেরা প্রতিনিয়ন ইলিশ শিকার করে যাচ্ছে।

রাজনৈতিক ব্যক্তি, জনপ্রতিনিধি এবং প্রশাসনের পরোক্ষ গ্রিন সিগনাল ছাড়া জেলেরা কখনও নদীতে ইলিশ শিকারে সাহস পাবে না। প্রতি বছর এসময় তদবির বাণিজ্য করে অনেক রাজনৈতিক ব্যক্তি ও জনপ্রতিনিধিরা অনেক টাকা আয় করেন।

নাম প্রকাশ না করার শর্তে আলোকদিয়া চরের কতিপয় জেলে বলেন, আমরা তো কারো সাথে কথা বলা ছাড়া নদীতে নামি না। প্রতিদিন নৌকা প্রতি তাদের দুই হাজার টাকা দিতে হয়। প্রশাসনের লোক নদীতে নামার আগেই তারা আমাদের মোবাইল করে সতর্ক করে দেন। এই টাকা যাকে দেন তার নাম কি জিজ্ঞেস করতেই তারা বেশ উত্তেজিত হয়ে যান।

দৌলতপুরের বাঘুটিয়া ইউনিয়নের বাসিন্দা রবিউল ইসলাম বলেন, মঙ্গলবার থেকে বেশ মাছ ধরা পড়ছে। যদি প্রয়োজন হয় বলবেন, দৌলতপুর ঘাট পর্যন্ত পৌঁছে দিতে পারবো। ১ কেজি ওজনের ইলিশ ৯শ, আধা কেজি ওজনের ইলিশ ৬শ টাকা। এবছর নদীতে তেমন অভিযান নেই বলেই সাহস পাচ্ছি।

হরিরামপুর উপজেলার ধূলশুরা এলাকার জেলে মফিজুর রহমান বলেন, গত কয়েক দিন নদীতে মাছ না পেলেও মঙ্গলবার থেকে প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ছে। আমাদের এখানে তেমন কোন অভিযান নেই।

শিবালয় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসীম উদ্দিন জানান, শিবালয়ে এ অভিযান চলাকালীন দুই হাজার এক'শ জেলে পরিবার পঁচিশ কেজি করে চাল পেয়েছে। নদীতে অভিযান অব্যাহত রয়েছে।

মানিকগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমান জানান, গত কয়েকদিন নদীতে তেমন মাছ না থাকায় অভিযান জোরালোভাবে হয়নি। বৃহস্পতিবার থেকে অভিযান জোরদার করা হবে।

শিবালয় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আনিছুর রহমান খান দৈনিক ভোরের কাগজকে জানান, মা ইলিশ রক্ষায় বুধবার যমুনা ও পদ্মা নদীতে শিবালয় থানা পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা করে প্রায় ৩০ কেজি ইলিশ ও প্রায় ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। একইসঙ্গে ৩ জেলেকে আটক করে একজনকে পাঁচ হাজার টাকা জরিমানা এবং অপর দুজনকে মুচলেকা গ্রহণ করে ছেড়ে দেয়া হয়। জব্দকৃত ইলিশ মাছ যমদুয়ারা ও উলাইল আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী এবং স্থানীয় একটি মহিলা মাদ্রাসায় বিতরণ করা হয়। জব্দকৃত কারেন্ট জাল ধ্বংস করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App