×

সারাদেশ

ঝালকাঠিতে মা ইলিশ সংরক্ষণে ইয়াসের অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ০৩:৫২ পিএম

ঝালকাঠিতে মা ইলিশ সংরক্ষণে ইয়াসের অভিযান

ঝালকাঠিতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে 'মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩" উপলক্ষে 'মা ইলিশ সংরক্ষণের সুযোগ দিন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা নিন' এই স্লোগানে ইয়ুথ অ্যাকশন সোসাইটি (ইয়াস) সচেতনতা মূলক প্রচার অভিযান চালিয়েছে।

শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ঝালকাঠির জেলে ও গ্রামবাসীর মাঝে সচেতনতা মূলক প্রচার অভিযান করা হয়। অভিযান পরিচালনার সময় জেলে ও এলাকাবাসীর উদ্দেশ্যে ইয়াসের উপদেষ্টা ইসরাত জাহান সোনালী, ইয়াসের উপদেষ্টা মো. হাসান মাহমুদ, ছবির হোসেন ও ইয়াসের সভাপতি আবির হোসেন বক্তব্য রাখেন।

তারা বলেন, 'ইলিশ আমাদের দেশের সম্পদ। এই সম্পদ বৃদ্ধিতে আমাদের সচেতন হতে হবে। দেশের মা ইলিশ সংরক্ষণ করে ডিম ছাড়তে তাদের নিরাপদ নদী দিতে হবে। ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর এই ২২ দিন ইলিশ প্রজননের সময়ে সারাদেশের ন্যায় ঝালকাঠিতেও ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। তাই এলাকাবাসী কাছে অনুরোধ এই কিছুদিন ইলিশ আহরণ থেকে বিরত থাকুন, দেশের সম্পদ বৃদ্ধিতে সহায়তা করুন।'

প্রচারাভিযান শেষে উপজেলা নির্বাহী অফিসার তনুজা মণ্ডল ও মৎস্য কর্মকর্তা দেবাশীষ এর কাছে ৪টি ইলিশ মাছ ও একটি কারেন্ট জাল জব্দ করে হস্তান্তর করা হয়।

এসময় উপজেলা নির্বাহী অফিসার অনুজা মণ্ডল ইয়াসের সদস্যদের থেকে জাল ও মাছ সংগ্রহ করেন। তিনি বলেন, ' ইলিশ প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখায় ইয়াসের সদস্যদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। তাদের এই উদ্যোগে জেলা ও এলাকাবাসী সচেতন হবে। ফলশ্রুতিতে দেশে ইলিশ বৃদ্ধি পাবে।'

প্রচারাভিযানে সংগঠনের সভাপতি মো. আবির হোসেন রানা, সহ- সভাপতি এস এম পারভেজ, সাংগঠনিক সম্পাদক মো. সাব্বির হোসেন রানা, মশিউর রহমান, রনি চন্দ্র, রাহাত মাঝি, তানজি, আরাফাত, রোহান, প্রিয়া, শাহরিয়ার, রাফি, বহ্নি, তাইফা, মাহিন, কনক, তাসিন, ইমন, সেফা সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App