×

সারাদেশ

সুস্থ্য ও সবল জাতি গঠনে খেলাধূলার কোন বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ০৬:৪৩ পিএম

সুস্থ্য ও সবল জাতি গঠনে খেলাধূলার কোন বিকল্প নেই

সুস্থ্য ও সবল জাতি গঠনে খেলাধূলার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ফরিদপুর -১ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী, সাবেক সাংসদ ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম।

শনিবার (১৪ অক্টোবর ) বিকেলে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বানা এম এ মজিদ উচ্চ বিদ্যালয় মাঠে যুব সমাজের আয়োজনে ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বানা ইউনিয়নের চেয়ারম্যান শরীফ হারুন অর রশীদ এর সভাপতিত্বে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম বলেন, খেলাধূলা মাদক থেকে দূরে রাখে, অপসংস্কৃতি থেকে দূরে রাখে।

প্রধান অতিথি কাজী সিরাজ বলেন, বিশ্বে বাংলাদেশের পরিচিতি বাড়াতে খেলাধূলার বিকল্প নেই। একাডেমিক শিক্ষার পাশাপাশি পরিপূর্ণ জাতি গঠনে ক্রীড়া, সংস্কৃতি ও সাহিত্যে জ্ঞান অর্জন করতে হবে। তবে আমরা জাতি হিসেবে উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে পারবো। খেলার মাধ্যমে যেভাবে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরা যায়। এটা অন্য কোন মাধ্যমে সম্ভব নয়।

স্মার্ট বাংলাদেশ বিনির্মানের প্রসঙ্গ তুলে ধরে ফরিদপুর -১ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি আলহাজ্ব কাজী সিরাজ বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। অনেক ত্যাগের বিনিময়ে আমাদের এই দেশ। একটি জাতির ভাষার জন্য, স্বাধীনতার জন্য এতো তাজা প্রাণ, তাজা রক্ত, মা-বোনের সম্ভ্রম পৃথিবীর কোন দেশ দেয়নি। তাই আমাদের ভাষা আন্দোলন, আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতাকে আমাদের ইতিহাসের পরস্পরার আলোকে দেখতে হবে। তা হলেই আমরা এক উন্নত বাংলাদেশের পথে অগ্রসর হতে পারবো।

ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ ও আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম বলেন, মাদকমুক্ত সমাজ গঠনে খেলাধূলার বিকল্প নেই। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে নিজেকে স্মার্ট করে গড়ে তুলতে হবে। সকল কাজ-কর্মে স্মার্ট থাকতে হবে।

আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম বলেন, সমৃদ্ধশালী দেশ গঠনের জন্য যুবকদের ভূমিকা রাখতে হবে।

ফরিদপুর -১ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি কাজী সিরাজ বলেন, শেখ হাসিনার সরকার হচ্ছে ক্রীড়াবান্ধব। যখনই আমাদের দেশের খেলোয়াড়রা সাফল্য বয়ে আনেন তখনই আমাদের নেত্রী শেখ হাসিনা তাদের কাছে ছুটে যান। মায়ের মমতায় এবং বোনের স্নেহ দিয়ে খেলোয়াড়দের উৎসাহিত করেন। তার মমতা ও স্নেহ নিয়ে দেশের অন্যান্য অঙ্গনের মতোই ক্রীড়াঙ্গন এগিয়ে যাচ্ছে। আজ গ্রাম বাংলায় ফুটবলসহ নানামুখী খেলাধূলার কার্যক্রম গতিশীল হয়ে ওঠে। এর কারণ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই সম্ভব হয়েছে। তাই আসন্ন দ্বাদশ নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে সকল ভেদাভেদ ভুলে সবাই ঐক্যবদ্ধ ভাবে কাজ করে জননেত্রী শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে হবে।

বানা ইউনিয়নের চেয়ারম্যান শরীফ হারুন অর রশীদ সমাপনি বক্তব্যে বলেন, তারুণ্যের প্রতিভা বিকাশে ও শরীরকে সুস্থ ও সবল রাখতে নিয়মিত লেখাধূলা করতে হবে। খেলাধুলার মাধ্যমে সমাজ থেকে অন্যায় কাজ হ্রাস পাবে আর ন্যায় কর্মকাণ্ড প্রতিষ্ঠিত হবে। তাই প্রতিটি যুব সমাজকে এ ব্যাপারে উৎসাহিত করতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে অংশ গ্রহণ করেন বিশেষ অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, বোয়ালমারী পূজা উদযাপন কমিটির সভাপতি শ্যামল সাহা প্রমূখসহ অনেকে।

অন্যান্যদের মধ্যে বুড়াইচ ইউপি চেয়ারম্যান আঃওহাব পান্নু, তরুণ শিল্পপতি শহিদুল ইসলাম স্বজলসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ধারা বর্ণনায় ছিলেন আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মাহিদুল হক।

ফাইনাল খেলায় বোয়ালমারী কাটাগড় একাদশ বনাম শৈলমারী ফুটবল একাদশ অংশ নেয়। পরে নির্ধারিত সময়সীমার মধ্যে কাটাগড় ফুটবল একাদশ ৩-২ গোলে বিজয়ী হয়েছেন।

এসময় আনন্দঘন পরিবেশে হাজার হাজার ক্রীড়াপ্রমিক দর্শক মাঠের চারিদিকে অংশ গ্রহণ করেন।

সর্বশেষ বিজয়ী দল ও রানারআপ দলকে পুরষ্কার দেয়া হয়। এছাড়াও খেলায় ম্যান অব দ্যা ম্যাচ ও শ্রেষ্ঠ খেলোয়াড়দের পুরষ্কার দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App