×

সারাদেশ

সরকারি খরচে জাপানে গেলেন নীলফামারীর ঈশিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১২:৪৩ পিএম

সরকারি খরচে জাপানে গেলেন নীলফামারীর ঈশিতা

ঈশিতা বানু পপি।

বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করে বিশ্বের বিভিন্ন দেশে জনবল প্রেরণ করে আসছে নীলফামারীর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স করে সম্পূর্ণ সরকারি খরচে জাপানে গেছেন নীলফামারীর প্রথম নারী প্রশিক্ষণার্থী ঈশিতা বানু পপি। বর্তমানে তার মাসিক আয় ১ লাখ আশি হাজার টাকা।

জানা যায়, জেলার সদর উপজেলার কুখাপাড়া গ্রামের মো. হামিদুল ইসলামের মেয়ে ঈশিতা বানু পপি। দরিদ্র পিতার টানাটানির সংসারে ইন্টারমিডিয়েট পাস করার পর তার ভাগ্যে জোটছিলো না বিশ্ববিদ্যালয়ের অধ্যায়ন৷ ঠিক এমন সময় কারিগরি শিক্ষায় নিজেকে প্রশিক্ষিত করতে নীলফামারীর টিটিসিতে অংশগ্রহণ করেন ৬ মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্সে। ৬ মাসের জাপানি ভাষা প্রশিক্ষন কোর্স সফল ভাবে সম্পন্ন করে সম্পূর্ণ সরকারি খরচে জাপানে গিয়ে ভাগ্য বদলেছে তার।

নীলফামারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) অফিস সুত্রে জানা যায়, চলতি বছর নীলফামারী টিটিসি থেকে জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে এক নারীসহ মোট ২০ জন প্রশিক্ষণার্থী সরকারি খরচে জাপানে গিয়ে কর্মরত রয়েছেন।

যোগাযোগ করা হলে, নীলফামারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এর অধ্যক্ষ মো. জিয়াউর রহমান জানান, প্রতি বছরই নীলফামারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিভিন্ন ট্রেডে অনেক প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণের পর বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছেন।

এরই ধারাবাহিকতায় ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অফ জাপান অ্যান্ড বাংলাদেশ গভর্নমেন্ট কর্তৃক পরিচালিত এই ট্রেডে এ জেলার অনেক মানুষ জাপানে কর্মতর রয়েছেন।

তিনি আরো বলেন, এই প্রথমবারের মত এ জেলা থেকে এক নারী প্রশিক্ষণার্থীকে জাপানে প্রেরণ করা হয়েছে। বর্তমানে তার মাসিক আয় ১ লাখ ৮০ হাজার টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App