×

সারাদেশ

আলফাডাঙ্গায় মন্ডপে চলছে দুর্গোৎবের প্রস্তুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২৩, ০৫:০৬ পিএম

আলফাডাঙ্গায় মন্ডপে চলছে দুর্গোৎবের প্রস্তুতি

ছবি: ভোরের কাগজ

আলফাডাঙ্গায় মন্ডপে চলছে দুর্গোৎবের প্রস্তুতি

শরতের কাঁশফুল, ঢাকের বাদ্য আর প্রতিমা তৈরিতে কারিগরদের ব্যস্ততা জানান দিচ্ছে দেবী দুর্গার আগমনী বার্তা।

আগামী ২০ অক্টোবর পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। পূজা চলবে ৫দিন। ২৪ অক্টোবর বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

এ উপলক্ষে ফরিদপুরের আলফাডাঙ্গায় ৪৭টি মন্ডপে চলছে প্রস্তুতি। দিনরাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা।

এ বছর ঘটকে চরে দেবী দূর্গা মর্ত্য লোকে পদার্পণ করবেন । আবার ঘটকেই কৈলাশে ফিরবেন।

অধিকাংশ পূজা মন্ডপে প্রতিমা তৈরির মূল কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন শুধু চলছে সাজ-সজ্জায় ও রংয়ের কাজ। সীমিত পরিসরে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও বর্ণিল সাজে সাজানো হচ্ছে পূজামন্ডপগুলো।

প্রতিমা নির্মাণশিল্পী নিখিলচন্দ্র পাল বলেন, ‘খড়, ছন ও কাঁদামাটি দিয়ে গড়ে তোলা হয়েছে প্রতিমা। এখন শুধু প্রতিমা পরিপূর্ণ রূপ দিতে রং তুলির শেষ আচড় দেওয়া হচ্ছে। কয়েক দিনের মধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করা হবে।’

এদিকে, শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে উপজেলার সর্বত্র এখন চলছে উৎসবের আমেজ। ঘরে বাইরে পূজাকে ঘিরে চলছে ব্যস্ততা। যদিও এখন পর্যন্ত বিপনী বিতানগুলোতে পূজার কেনাকাটা তেমন একটা শুরু হয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রণব পান্ডে এ বছর উপজেলার ৬ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৪৭ পুজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মন্দিরের অনুকূলে পাঁচশত কেজি চাল বরাদ্দের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে মন্ডপের তালিকা পাঠানো হয়েছে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি প্রবীর কুমার বিশ্বাস বলেন, উপজেলা মোট ৪৭টি মন্দিরে পূজা উদযাপন করা হবে। তিনি মন্দির কমিটির নেতৃবৃন্দের প্রতি দৃষ্টি আকর্ষণ করে নিরাপত্তা ব্যবস্থা ঠিক রাখতে বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়েছে । দূর্গা পূজায় যাতে কোন ধরণের অপ্রীতিকর কোন ঘটনা না ঘটে সে দিকে সকলের সতর্ক থাকার কথা বলা হয়েছে। তিনি আরও বলেন, এ পৃজা মন্ডবের মধ্যে পৌর এলাকায় কুটুম বাড়ী কফি হাউজের পাশে কেন্দ্রীয় হরিমন্দিরে আকর্ষণীয় ২০১টি প্রতিমা নির্মাণ করা হয়েছে।

থানার ওসি আবু তাহের বলেন, ‘দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ও যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য প্রতিটি পূজামন্ডপে পুলিশের পাশাপাশি মন্দির কমিটির স্বেচ্ছাসেবক কর্মীরা নিয়োজিত থাকবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল হক ভোরের কাগজকে বলেন, ‘শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা সম্পন্ন করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্ততি নেয়া হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App