×

সারাদেশ

চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্র ও দর্শনায় স্বর্ণসহ আটক ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২৩, ০৮:১৮ পিএম

চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্র ও দর্শনায় স্বর্ণসহ আটক ২

ছবি:ভোরের কাগজ

চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্র ও দর্শনায় স্বর্ণসহ আটক ২

ছবি: ভোরের কাগজ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে অভিযান চালিয়ে ১টি বিদেশী পিস্তল, ৬ রাউন্ড গুলি, ২টি ম্যাগাজিন ও ১টি হাসুয়াসহ একজনকে আটক করেছে বিজিবি। আটককৃত ব্যাক্তির নাম মো. রুহুল আমিন (৩০)।

এদিকে চুয়াডাঙ্গা ব্যাটালিয়ন (৬ বিজিবি) সদস্যরা দর্শনা চেকপোস্টে অভিযান চালিয়ে মো. সোহাগ (২৩) নামে এক পাচারকারীর পায়ুপথ থেকে ৭০০ গ্রাম ওজনের ৬টি স্বর্ণের বার উদ্ধার করেছে।

বিজিবি সূত্র জানায়, রহনপুর ব্যাটালিয়নের (৫৯ বিজিবি) অধিনায়ক নিজস্ব গোয়েন্দা সূত্রে জানতে পারেন, বুধবার রাত ৮টা থেকে ১০টার মধ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার আজমতপুর সীমান্ত হয়ে ভারত থেকে আরো একটি চালান বাংলাদেশে পাচার হতে পারে। এই খবর পাওয়ার পর বিজিবি’র একটি বিশেষ টহলদল আজমতপুর বিওপির দায়িত্বপূর্ণ শাহবাজপুর হুদমাপাড়া আসারীর আমবাগানে ওঁৎ পেতে থাকে। রাত ১০টার দিকে ৪-৫ জন পাচারকারীকে শূন্যলাইন অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে দেখা যায়। বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করে। এই সময় পাচারকারীরা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন বিজিবি টহলদল ধাওয়া করে পাচারকারীদের এক সদস্য মো. রুহুল আমিনকে আটক করতে সক্ষম হয়। অপর চাপারকারীরা রাতের অন্ধকারের সুযোগে দৌড়ে পালিয়ে যায়।

বিজিবি টহলদল আটককৃত রূহুল আমিনকে তল্লাশি করে ১টি বিদেশী পিস্তল, ৬ রাউন্ড গুলি ও ২টি ম্যাগাজিন উদ্ধার করে। এছাড়া ওই আমবাগানে তল্লাশী চালিয়ে পালিয়ে যাওয়া ব্যক্তিদের ফেলে যাওয়া ১টি হাসুয়া জব্দ করতে সক্ষম হয়।

এদিকে মঙ্গলবার দুপুরে বিজিবির চুয়াডাঙ্গা ব্যাটালিয়ন (৬ বিজিবি) সদস্যরা দর্শনা চেকপোস্টে অভিযান চালিয়ে মো. সোহাগ (২৩) নামে এক পাচারকারীর পায়ুপথ থেকে ৭০০ গ্রাম ওজনের ৬টি স্বর্ণের বার উদ্ধার করেছে।

[caption id="attachment_469767" align="aligncenter" width="1280"] ছবি: ভোরের কাগজ[/caption]

বিজিবি জানায়, বিশেষ সংবাদের ভিত্তিতে বিজিবি জানতে পারে, স্বর্ণের চালান দর্শনা আইসিপি হয়ে বাংলাদেশ থেকে ভারতে পাচার হবে। এই খবর পাওয়ার পর দর্শনা আইসিপি চেকপোস্টে নজরদারি ও তল্লাশি কার্যক্রম জোরালো করার নির্দেশ দেয়া হয়। নির্দেশনার পর দর্শনা আইসিপি চেকপোস্টের কমান্ডার নায়েব সুবেদার মো. আব্দুল জলিল ও চেকপোস্টে কর্মরত বিজিবি সদস্যরা চেকপোস্টে নজরদারি বৃদ্ধিসহ উভয় দিকের যাত্রীদের সব লাগেজ ও অন্য মালামাল গভীরভাবে তল্লাশী কার্যক্রম শুরু করে। দুপুর আড়াইটার দিকে বাংলাদেশ থেকে ভারতগামী যাত্রী মো. সোহাগের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় তার সঙ্গে থাকা ল্যাগেজ ও অন্য মালামাল তল্লাশি করা হয়। এতে কিছু না পাওয়া গেলেও তার কথাবার্তায় অসামঞ্জস্যপূর্ণ আচরণ পরিলক্ষিত হয়। তাই তাকে স্থানীয় একটি ক্লিনিকে নিয়ে শরীরের এক্সরে করানো হয়। এক্সেরে-তে শরীরের মলদ্বারের ভেতরে ধাতব জাতীয় বস্তুর উপস্থিতি লক্ষ্য করা যায়। পরবর্তীতে বিজিবি সদস্য তাকে দর্শনা বিজিবি চেকপোস্টে নিয়ে পুনরায় পুঙ্খানুপুঙ্খভাবে দেহ তল্লাশি করে এবং তার মলদ্বারের ভেতরে অভিনব কায়দায় লুকিয়ে রাখা ৬টি স্বর্ণের বার উদ্ধার করে। বারগুলোর ওজন ৭০০ গ্রাম। এছাড়া তার কাছ থেকে ১টি মোবাইল ফোন, ৮২৪ ভারতীয় রুপি ও বাংলাদেশী ৪ হাজার ৮০০টাকাও জব্দ করা হয়। তার বিরুদ্ধে দর্শনা থানায় মামলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App