×

সারাদেশ

সিংগাইরে “শিশুদের বৃক্ষ পরিচিতি মেলা” অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৯:২০ পিএম

সিংগাইরে “শিশুদের বৃক্ষ পরিচিতি মেলা” অনুষ্ঠিত

মানিকগঞ্জের সিংগাইরে প্রযুক্তির আগ্রাসন থেকে কোমলমতি শিশুদের বাচাতে “শিশুদের বৃক্ষ পরিচিতি মেলা” নামে এক ব্যতিক্রম ধর্মী মেলার আয়োজন করেছে উপজেলা প্রশাসন। বুধবার (১১ অক্টোবর) উপজেলা চত্বরে “পরম বন্ধু গাছকে জানি”এ শ্লোগান নিয়ে উপজেলা কৃষি অফিস ও শিক্ষা অফিসের সহযোগিতায় দিনব্যাপী চলে এ মেলা।

সকাল থেকেই ফলজ ও ওষুধি গাছ এবং বীজের সাথে পরিচিত হতে মেলা প্রাঙ্গণে কোমলমতি ক্ষুদে শিক্ষার্থীদের ঢল নামে। উপজেলার ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক বিদ্যালয় থেকে ২ জন শিক্ষকের নেতৃত্বে ১৫ জন শিক্ষার্থী বৃক্ষ পরিচিতি মেলায় অংশ নেন।

দুপুরে মেলা প্রাঙ্গণ ঘুরে মুখ্য আলোচক প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখক এবং গবেষক বাংলা একাডেমীর ফেলো মোকারম হোসেন শিক্ষার্থীদের গাছ ও বীজের সাথে পরিচয় করিয়ে দেন। মেলায় ২২৮ প্রকার গাছ ও ১২০ প্রকার বীজ প্রদর্শিত হয়। বিভিন্ন শিক্ষার্থীরা দলবদ্ধ হয়ে গাছ ও বীজের নাম খাতায় লিপিবদ্ধ করে।

বিকেল ৪ টার দিকে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দীপন দেবনাথের সভাপতিত্বে ও রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টর জহুরা খাতুনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-উপজেলা কৃষি অফিসার মো. হাবিবুল বাশার চৌধুরী, শিক্ষা অফিসার সৈয়দা নার্গিস আক্তার প্রমুখ।

পরিশেষে মুখ্য আলোচক মোকারম হোসেনের পরিচালনায় শিশু শিক্ষার্থীরা গাছ ও বীজ সম্পর্কিত কুইজ প্রতিযোগীতায় অংশ নেয়। বিজয়ীদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়। সেই সাথে মেলায় সার্বিক সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের বৃক্ষ প্রতিকৃতি সম্বলিত সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App