×

সারাদেশ

ফুলবাড়ীয়ায় পাড় ভেঙ্গে ভেসে গেছে ৩ কোটি টাকার মাছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৩:৪৬ পিএম

ফুলবাড়ীয়ায় পাড় ভেঙ্গে ভেসে গেছে ৩ কোটি টাকার মাছ

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় রাঙামাটিয়া ইউনিয়নে দুইদিনের ভারী বর্ষণে আইন রাজার গাঙের (জলাশয়) প্রায় ৩ কোটি টাকার মাছে ভেসে গেছে । উনত্রিশ একরের আইন রাজার গাঙ জলাশয়টি ভূমি মন্ত্রণালয় থেকে ৬ বছরের জন্য লীজ নিয়ে মাছ চাষ করে আসছিল স্থানী আনুহাদী মৎস্যজীবি সমিতি লিমিটেড।

সম্প্রতি দুইদিনের ভারী বর্ষণে গাঙের দু’দিকের পাড় ভেঙে বানার নদী ও বড়বিলার বড় খালের সঙ্গে একাকার হয়ে আনই গাঙের চাষকৃত মাছ ভেসে গেছে।

এ ব্যাপারে সমিতির সভাপতি সমর আলী বলেন, আমরা যারা সমিতির সদস্যরা তারা সকলেই হতদরিদ্র আমরা মূলত সকলে বড়বিলা বিলে মাছ ধরে জীবন যাপন করে থাকি। এই জলাশয়টা সমিতির নামে ৬ বছরের জন্য ইজারা নেয়া হয়েছে । গত ২ বছর আগে মাছ ছেড়ে লালন পালন করে আসছি। এখন মাছগুলো বিক্রির উপযোগী হয়েছে। গত দুইদিনে ভারী বৃষ্টির কারণে পানির স্রোতে সব মাছ ভেসে গেছে। ফলে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছিল।

সমিতির সদস্য নামজুল হাসান বলেন, এখানে ১০ থেকে ১৫ লক্ষ টাকার মাছ দেওয়া হয়েছিলো। এছাড়াও এখন পর্যন্ত মাছের খাবার সহ প্রায় দেড় দুই কোটি টাকার মতো খরচ হয়েছে। আমাদের প্রত্যাশা ছিলো ৩ কোটি বা তার থেকে বেশি টাকার মতো বিক্রি হবে। দরিদ্র সদস্যরা ধার দেনা করে এনজিও থেকে লোন নিয়ে টাকা দিয়েছে।

উপজেলায় মৎস্য অফিস সূত্রে জানা গেছে, এ বছর ভারী বৃষ্টির কারণে উপজেলার ২০ থেকে ৩০ ভাগ ফিশারির পুকুর তলিয়ে গেছে ফলে প্রায় ২৫/৩০ কোটি টাকার মাছে ভেসে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App