×

সারাদেশ

কেন্দুুয়ায় ভেসে গেছে ১৪ পুকুরের মাছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১২:৩৯ পিএম

কেন্দুুয়ায় ভেসে গেছে ১৪ পুকুরের মাছ

নেত্রকোণার কেন্দুুয়ায় প্রবল বর্ষণে জাহানারা এগ্রো ফার্মের ১৪টি পুকুর ডুবে ২ কোটিও বেশি টাকার মাছ ভেসে গেছে বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।

ফার্মটির মালিক জানান, গত বৃহস্পতিবার রাতে কেন্দুুয়া উপজেলায় প্রবল বর্ষণে গড়াডোবা ইউপির জাহানারা এগ্রো ফার্মের ১৪টি পুকুরসহ উপজেলার ১ হাজার ১৮০টি পুকুরের ৪০০ কোটি টাকার মাছ ভেসে গেছে।

ধার-দেনা করে মাছ চাষ করা ক্ষতিগ্রস্ত মৎস্যচাষী পরিবারে বইছে নীরব আর্তনাদ। এখন এই ক্ষতি কেমন করে পোষাবেন সেই চিন্তায় দিশেহারা ক্ষতিগ্রস্ত চাষীরা। সীমাহীন ক্ষতি হয়েছে জাহানারা এগ্রো ফার্মের।

২০১৪ সালে এই ফার্মটি প্রতিষ্ঠা করেন সিঙ্গাপুর প্রবাসী মো. মোজাম্মেল। ফার্মের গরু ও গাড়ল মোটাতাজাকরণ প্রকল্পের পাশাপাশি ১৬টি পুকুরে পাবদা, শিং, টেংরা, ঘোলসা, মাগুরসহ দেশীয় প্রজাতির মাছ চাষ করেন।

ওই দিন প্রবল বর্ষণে ১৬টি পুকুরের মধ্যে ১৪টি পুকুরের মাছ সম্পূর্ণ ভেসে গেছে। এতে ফার্মের ২ কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে বলে জানান ফার্মের জেনারেল ম্যানেজার মো: হানিফ আল মাসুম।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আজহারুল আলম জানান, উপজেলার ১ হাজার ১৮০টি পুকরের ৪০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। এরমধ্যে জাহানারা এগ্রো ফার্মের ১৬ মধ্যে ১৪টি পুকুরের মাছ ভেসে গেছে জানা গেছে। আজকাল সবাই ধারদেনা করে ফিসারি ব্যবসা করে থাকেন। তাদের এই অপূরণীয় ক্ষতি পোষানো খুবই কঠিন হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App