×

সারাদেশ

মেধাবী জাতি গঠনে খেলাধুলার বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৩, ০৭:৩৫ পিএম

মেধাবী জাতি গঠনে খেলাধুলার বিকল্প নেই

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি ও ফরিদপুর-১ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি অ্যাডভোকেট লিয়াকত সিকদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সমৃদ্ধশালী দেশ গড়ার লক্ষে কাজ করছে। সমৃদ্ধশালী দেশ হতে হলে সুস্থ-সবল ও মেধাবী জাতি দরকার। আর সুস্থ-সবল ও মেধাবী জাতি গঠনে পড়াশোনার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই। তাই তরুণদের কাছে একটাই আশা, সমৃদ্ধশালী দেশ গঠনের জন্য তোমাদের ভূমিকা রাখতে হবে।’

খেলাধুলার প্রতি জাতির পিতা বঙ্গবন্ধুর প্রবল আগ্রহ ছিল। তার জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালেরও ফুটবল খেলায় খুব আগ্রহ ছিল এবং তিনি খেলাধুলা করতেন। তার সময়েই জনপ্রিয় ফুটবল ক্লাব আবাহনী লিমিটেড প্রতিষ্ঠিত হয়।

রবিবার (৮ অক্টোবর) বিকালে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ফলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বারাশিয়া ফুটবল একাডেমি ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি আহসান উদ্দৌলা রানা’র সভাপতিত্বে প্রধান অতিথি লিয়াকত সিকদার বলেন,নতুন প্রজন্মকে খেলাধুলার প্রতি আগ্রহী করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানান উদ্যোগ হাতে নিয়েছেন এবং বাস্তবায়ন করছেন।

লিয়াকত সিকদার বলেন, এ ফুটবল টুর্নামেন্ট তৃণমূলে খেলাধুলার চর্চা যেমন বাড়াচ্ছে, তেমনি জাতীয় পর্যায়ে ভালো মানের খেলোয়ার তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, ফটুবল খেলা একসময় দেশের মানুষের কাছে বেশ জনপ্রিয় ছিল।কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তা ঝিমিয়ে যায়। আর এ টুর্নামেন্টের মাধ্যমে তা আবারো জনপ্রিয়তায় চলে আসতে শুরু করেছে, যা তরুণদের আগ্রহই বলে দেয়।

ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। যা গড়ার লক্ষ্যে তরুণদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

লিয়াকত আরও বলেন,তরুণ সমাজের অনেকাংশ মাদকাসক্ত হয়ে পড়ছে। মাদক একটা জাতির জন্য খুবই ক্ষতিকর। তবে যারা আজ খেলাধুলা করছে, তারা কিন্তু এসব থেকে দূরে থাকছে।

ফরিদপুর-১ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি লিয়াকত সিকদার বলেন,শেখ হাসিনার সরকার হচ্ছে ক্রীড়াবান্ধব। যখনই আমাদের দেশের খেলোয়াড়রা সাফল্য বয়ে আনেন তখনই আমাদের নেত্রী শেখ হাসিনা তাদের কাছে ছুটে যান। মায়ের মমতায় এবং বোনের স্নেহ দিয়ে খেলোয়াড়দের উৎসাহিত করেন। তার মমতা ও স্নেহ নিয়ে দেশের অন্যান্য অঙ্গনের মতোই ক্রীড়াঙ্গন এগিয়ে যাচ্ছে।আজ গ্রাম বাংলায় ফুটবল শুধুনয়, ক্রিকেট, ভলিবল, কাবাডি, ব্যাডমিন্টন, টেনিসসহ সবধরনের কার্যক্রম গতিশীল।এর কারণ আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আছে বলেই সম্ভব হয়েছে।তাই আসন্ন দ্বাদশ নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে সকল ভেদাভেদ ভুলে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে জননেত্রী শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে হবে।

উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি আহসান উদ্দৌলা রানা সমাপনী বক্তব্যে বলে, তারুণ্যের প্রতিভা বিকাশে খেলাধুলার বিকল্প নেই। খেলাধুলা যেমন শরীরকে সুস্থ ও সবল রাখে, তেমনি মনকেও প্রফুল্ল রাখে, প্রশস্ত করে। খেলাধুলা মাধ্যমে সমাজ থেকে অপরাধমূলক কর্মকাণ্ড দূর করতে হবে।তাই লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায়ও মনোযোগ দিতে হবে যুবকদের।

এ সময় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ,বাংলাদেশ আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি সদস্য শেখ তাহিদুর রহমান মুক্ত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আলীম সোজা, সাবেক মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি সাইফুর রহমান সাইফার,উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা প্রমুখ।

অন্যান্যদের মধ্যে শেখর ইউপি চেয়ারম্যান কামাল আহমেদ,সাবেক ইউপি চেয়ারম্যান ইস্রাফিল মোল্লা,আজিজার রহমান,উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল আলীম খান,মীরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি তন্ময় উদ্দৌলা,উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তৈয়াবুর রহমান জুয়েলসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা যুবলীগ নেতা মিজানুর রহমান বাঁশি, বুড়াইচ ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি মাহমুদুল হাসান মামুন প্রমুখসহ অনেকেই।

সমগ্র খেলাটি পরিচালনা করেন, আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক আসলাম হোসেন এবং ধারা বর্ণনায় ছিলেন আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মাহিদুল হক।

ফাইনাল খেলায় বোয়ালমারী সহস্রাইল বেনজির স্মৃতি একাদশ বনাম টিটা পানাইল ফুটবল একাদশ অংশ নেয়। পরে নির্ধারিত সময়সীমার মধ্যে বেনজির স্মৃতি ফুটবল একাদশ ১-০ গোলে বিজয়ী হয়েছেন।

এসময় আনন্দঘন পরিবেশে হাজার হাজার ক্রীড়াপ্রমিক দর্শক মাঠের চারিদিকে অংশ গ্রহণ করেন। সর্বশেষ বিজয়ী দলকে প্রথম পুরস্কার হিসেবে একটি ফ্রিজ ও রানারআপ দলকে একটি টেলিভিশন পুরস্কার হিসেবে তুলে দেয়া হয়। এছাড়াও খেলায় ম্যান অব দ্য ম্যাচ ও শ্রেষ্ঠ খেলোয়াড়দের পুরস্কার দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App