×

সারাদেশ

সাগরের বুকে বিস্ময়কর দোকান, প্রয়োজনীয় সবই আছে এখানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ১০:৪৮ পিএম

সাগরের বুকে বিস্ময়কর দোকান, প্রয়োজনীয় সবই আছে এখানে

বঙ্গোপসাগরের বুকে অভিনব ভাসমান দোকান ভাবতেই যেন অবাক লাগে। পটুয়াখালীর বিস্ময়কর এ দোকানে পাওয়া যায় চাল, ডাল, তেল, পেয়াজ, জ্বালানি ও ঔষধ সহ নিত্য প্রয়োজনীয় সবকিছু। সমুদ্রে মাছ শিকারি জেলেদের একমাত্র ভরসা এ দোকান। এছাড়া সোনার চর ও হেয়ার দ্বীপে ঘুরতে আসা পর্যটকরাও শখ করে কেনাকাটা করেন এই দোকানে।

সরজমিনে গিয়ে দেখা যায়, সাগর মোহনায় নোঙর করা স্টিলের তৈরী সারি সারি ট্রলার। দূর থেকে দেখলে মনে হবে যাত্রা বিরতির জন্য নোঙর করে আছে ট্রলার গুলো। কিন্তু এগুলো কোন যাত্রীবাহী কিংবা মাছ ধরার ট্রলার নয়। এটি সমুদ্রের বুকে ভাসমান দোকান। যেখান থেকে কেনাকাটা করেন বঙ্গোপসাগরে মাছ শিকারি জেলেরা ।

জেলেরা জানান, এক থেকে দুই সপ্তাহের জন্য মাছ শিকারের উদ্দেশ্যে বঙ্গোপসাগরে যায় জেলেরা। সমুদ্রে থাকাকালীন প্রয়োজনীয় সবকিছুই নিয়ে যান তারা। তবে সমুদ্রে মাছ শিকারের সময় ট্রলারের জ্বালানী তেল ফুরিয়ে গেলে কিংবা কোন সামগ্রী ফুরিয়ে গেলে ঘাটে ফিরতে হয়না তাদের। এখান থেকেই কিনতে পারেন প্রয়োজনীয় সব ধরনের জিনিসপত্র। হাতের কাছেই পাওয়া যায় সবকিছু। এতে জেলেদের সময় যেমন বাঁচে, সাশ্রয় হয় জ্বালানীও। তাই ভাসমান দোকানকে আশীর্বাদ হিসেবে নিয়েছেন পর্যটকসহ জেলেরা।

বিষয়টি নিয়ে কথা হয় দোকান মালিক কামাল মৃধার সঙ্গে। তিনি জানান, ২৪ ঘণ্টা খোলা থাকে এই দোকান। প্রতিদিন সন্ধ্যা নামলেই জমজমাট হয়ে উঠে দোকান গুলো। সমুদ্রে জাল ফেলে জেলে ট্রলার এসে নোঙর করে ভাসমান দোকানের কাছে। চা-পান খেয়ে আড্ডা দিয়ে সময় পার করেন তারা। শুধু জেলেরাই না সোনার চর ও হেয়ার দ্বীপে ঘুরতে আসা পর্যটকরাও আছে এ দোকানের ক্রেতাদের তালিকায় ।

বছর পাঁচেক আগে জেলেদের সুবিধার কথা চিন্তা করে এমন উদ্যোগ নেয় স্থানীয় কয়েক ব্যবসায়ী। বঙ্গোপসাগরের মোহনা সোনারচর ও চর হেয়ারের মাঝামাঝি স্থানে নোঙর করে রাখা হয় ভাসমান এই দোকান গুলো। বর্তমানে এখানে ছয়টি দোকান রয়েছে।

মৎস্য ঘাট থেকে সমুদ্রের দূরত্ব প্রায় ৪০ থকে ৫০ কিলোমিটার। সমুদ্র থেকে উঠে তীরে এসে কোন কিছু কিনতে হলে জেলেদের আসা-যাওয়ায় সময় লাগে চার থেকে পাঁচ ঘণ্টা। তাই সমুদ্র মোহনার ভাসমান দোকান থেকে খুব সহজেই নিত্য প্রয়োজনীয় সব পণ্য কিনে নেন জেলেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App