×

সারাদেশ

চট্টগ্রামে পরীর পাহাড়ে ব্রেস্টফিড কর্নার ‘মাতৃক্রোড়’ চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৮ পিএম

চট্টগ্রামে পরীর পাহাড়ে ব্রেস্টফিড কর্নার ‘মাতৃক্রোড়’ চালু

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে মাতৃদুগ্ধ পানকারি শিশুদরর জন্য ব্রেস্টফিড কর্নার ‘মাতৃক্রোড়’ এর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও তার স্ত্রী তানজিয়া রহমান। ছবি: সংগৃহীত

শিশু স্বাস্থ্য সুরক্ষায় মায়ের দুধের বিকল্প কিছুই নেই-এ বিষয়টিকে প্রাধান্য দিয়ে চট্টগ্রামে জেলা প্রশাসকের কার্যালয়ে ব্রেস্টফিডিং কর্নার ‘মাতৃক্রোড়’র শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে ফিতা কেটে ও ফলক উন্মোচনের মাধ্যমে ব্রেস্টফিডিং কর্ণারের উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও তার সহধর্মিনী চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান। চট্টগ্রামে সরকারি কোন কার্যালয়ে এই প্রথম এ ধরনের একটি প্রশংসনীয় ও অতি প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার এটি উদ্বোধনের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. আবু রায়হান দোলন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাদিদ, আরডিসি নুএমং মারমা মং, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা জামমেদ আলম রানা, সহকারী কমিশনার (ভূমি-পটিয়া) ফাহমিদা আফরোজ, সিনিয়র সহকারী কমিশনার এসএম আলমগীর, সিনিয়র সহকারী কমিশনার মো. আশরাফুল আলম, সিনিয়র সহকারী কমিশনার মো. রাজিব হোসেন, সিনিয়র সহকারী কমিশনার রাকিবুল ইসলাম, এনডিসি হুছাাইন মুহাম্মদ, স্টাফ অফিসার টু ডিসি প্লাবন কুমার বিশ্বাস ও তাদের সহধর্মিনীরা।

ব্রেস্টফিডিং কর্ণার ‘মাতৃক্রোড়’ উদ্বোধনকালে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে এই প্রথম ব্রেস্টফিডিং কর্ণারের উদ্বোধন। যে সকল মহিলা সেবাপ্রার্থী তাদের নবজাতকদের নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ে আসে তারা অত্যন্ত নিরাপত্তা ও নিশ্চিন্তভাবে ‘মাতৃক্রোড়’-এ বসে শিশুদেরকে বুকের দুধ পান করানোর পাশাপাশি তাদের ডায়াপার ও পোশাকসামগ্রী পরিবর্তন করাতে পারবে। ব্রেস্টফিডিং কর্ণারের পাশে মহিলা-পুরুষের জন্য আলাদাভাবে বেসিনসহ মোট ৪টি টয়লেট ও ৪টি ইউরিনাল তৈরি করা হয়েছে। শুধু জেলা প্রশাসক কার্যালয়ে নয়, পরীর পাহাড়স্থ বিভাগীয় কমিশনারের অফিস ও আদালতে নবজাতক নিয়ে আসা মহিলা বিচার প্রার্থীরাও এ ব্রেস্টফিডিং কর্ণার ‘মাতৃক্রোড়’-এ বসে বুকের দুধ পান করাতে পারবে। প্রত্যেকটি প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং কর্ণার চালু করা হলে কাজে আসা মহিলারা উপকৃত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App