×

সারাদেশ

ফের উস্কানিমূলক পোস্টার সেঁটেছে হিযবুত তাহরীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১৭ পিএম

ফের উস্কানিমূলক পোস্টার সেঁটেছে হিযবুত তাহরীর

চট্টগ্রাম নগরীতে নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীর এর পোস্টার সেঁটে দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে নগরীর কলেজিয়েট স্কুল গেইট থেকে তোলা হয়েছে ছবিগুলো। ভোরের কাগজ, চট্টগ্রাম

উগ্র সাস্প্রদায়িক, ইসলামী জঙ্গী গোষ্ঠী ‘হিযবুত তাহরীর’ চট্টগ্রামে আবারও সক্রিয় হয়ে উঠেছে। সরকার উৎখাতসহ নানা ধরনের উস্কানিমূলক বক্তব্যসহ পোস্টার সাঁটানোসহ অনলাইনে তাদের মিটিং করাসহ নানা ধরনের কর্মকাণ্ড শুরু করেছে এরই মধ্যে। নিষিদ্ধ ঘোষিত এই সম্প্রদায়িক সংগঠনটি ইতিমধ্যেই চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে উৎখাতের আহবান জানিয়ে রঙিন পোস্টার বের করেছে।

চট্টগ্রাম নগরীর জামালখান, আইস ফ্যাক্টরি রোডে কলেজিয়েট স্কুলের গেইটে ও দেয়ালেসহ নগরীর বিভিন্ন স্থানেই তাদের এসব চরম উস্কানিমূলক পোস্টার লাগিয়েছে। আগামী জাতীয় নির্বাচনের আগে নিষিদ্ধ ঘোষিত এই উগ্র জঙ্গীবাদী সংগঠনটি নানা ধরনের উস্কানি দিয়ে দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে বলে আশঙ্কা করছেন সচেতন মহল। হিযবুত তাহরীর এর পেছনে দেশি-বিদেশি ষড়যন্ত্রকারী চক্র রয়েছে বলেই ধারনা করা হচ্ছে। তবে এই পোস্টার লাগানোর বিষয়টি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ জানার পর তা ছিড়ে ফেলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, এই জঙ্গী সংগঠনটি তাদের এসব প্রচার-প্রপাগান্ডার মধ্য দিয়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে তাদের সংগঠনে ভিড়িয়ে সন্ত্রাসী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে চায়। এ জন্যই তারা শিক্ষা প্রতিষ্ঠান ও এর আশপাশ এলাকাকে বেছে নিয়েছে যেখানে শিক্ষার্থীও তরুণ-যুবকদের আনাগোনা বেশি থাকে। ২০০১ সাল থেকে বাংলাদেশে এই সংগঠনটি তাদের সাংগঠনিক কার্যক্রম শুরু করে বলে জানা গেছে। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় এরা প্রকাশ্যেই নানা জায়গায় সভা-সমাবেশ, মিছিল করেছে।

চট্টগ্রাম নগরীর আন্দরকিল্লা জামে মসজিদকে ঘিরে তাদের একটি বড় চক্র কাজ করতো। এই মসজিদ চত্বরেও তারা নানা সময়ে সভা সমাবেশ করেছে। শুধু চট্টগ্রামেই নয় সারা বাংলাদেশেই বিশেষ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদেরকে তারা টার্গেট করে সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে থাকে। বাংলাদেশে নানা ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে ২০০৯ সালের ২২ অক্টোবর বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় ‘জননিরাপত্তার স্বার্থে’ এই উগ্র জঙ্গীবাদী দলটিকে নিষিদ্ধ ঘোষণা করলেও এরা তাদের কর্মকাণ্ড চালিয়েই যাচ্ছে।

শুধু বাংলাদেশে নিষিদ্ধ নয় এই হিযবুত তাহরীর দলটি। সৌদি আরব, রাশিয়া, তুরস্ক, মিশরসহ আরও বেশ কয়েকটি দেশেই এই দলটি নিষিদ্ধ। তবে লন্ডনে তাদের কর্মকাণ্ড বেশ ভালোভাবেই চলছে বলে জানা গেছে। এছাড়া বিশ্বের কয়েকটি মুসলিম দেশে তারা তাদের কার্যক্রম চালাচ্ছে এবং সেখান থেকে নানাভাবে আর্থিক সাহায্য পেয়ে থাকে।

চট্টগ্রাম নগরীতে মঙ্গলবার এবং এর আগে যেসব পোস্টার দেখা গেছে তাতে সাম্প্রতিককালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে সেলফি তুলেছিলেন সেই ছবিসহ আরও দুইটি ছবি দেয়া হয়েছে। তবে সে ছবি দুটি কখনকার তা বোঝা যাচ্ছে না। রাজপথে কোন আন্দোলন বা পুলিশের সঙ্গে সংঘর্ষকালের ছবি দেয়া হয়েছে। পোষ্টারের নিচে হিযবুত তাহরীর/ উলাই’য়াহ্ বাংলাদেশ লেখা রয়েছে।

আগামী ৩০ সেপ্টেম্বর এই সংগঠনটি একটি অনলাইন মিটিংয়ের মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে উৎখাত করার উপায় বের করার একটি আহবান জানানো হয়েছে। তাদের এই পোস্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন ও উপনিবেশবাদী মার্কিনীদের কবল থেকে মুক্তির রূপরেখা বের করার বিষয়েও আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য অনলাইন বৈঠকে আলোচনা করা হবে বলে প্রচার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে হিযবুত তাহরীর বাংলাদেশে তাদের সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করার প্রথমদিকে জামায়াতে ইসলামীসহ অন্যান্য জঙ্গী সংগঠনের সঙ্গে তাদের কোন সম্পৃক্ততা নেই এবং তারা জঙ্গীবাদ-সন্ত্রাসকে ঘৃনা করে বলে প্রচারণা চালালেও পরবর্তীকালে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বাংলাদেশে।

বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্রে জানা গেছে, হিযবুত তাহরীর নানাভাবেই বাংলাদেশে এবং আন্তর্জাতিক বিভিন্ন ইসলামী জঙ্গী গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্টভাবে জড়িত।

চট্টগ্রাম নগরীতে নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীর এর পোস্টার সেঁটে দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে নগরীর কলেজিয়েট স্কুল গেইট থেকে তোলা হয়েছে ছবিগুলো। ভোরের কাগজ, চট্টগ্রাম

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App