×

সারাদেশ

মান্দায় বিপৎসীমার ওপরে আত্রাই নদীর পানি, আতঙ্কে মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩৬ পিএম

মান্দায় বিপৎসীমার ওপরে আত্রাই নদীর পানি, আতঙ্কে মানুষ

মান্দায় বিপৎসীমার ওপরে আত্রাই নদীর পানি। ছবি: মান্দা (নওগাঁ) প্রতিনিধি

মান্দায় বিপৎসীমার ওপরে আত্রাই নদীর পানি, আতঙ্কে মানুষ

নওগাঁর মান্দায় আত্রাই নদীর পানি হু-হু করে বাড়ছে। বেড়িবাঁধের ভিতর কয়েক শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঝুঁকিতে রয়েছে আত্রাই নদীর দুই পাশের কয়েক হাজার মানুষ। যেকোন সময় ভেঙে যেতে পারে দু পাশের বেড়িবাঁধসহ পাকা রাস্তা। রাস্তার দুপাশে নতুন নতুন গর্তের সৃষ্টি হয়েছে। ভাঙন রোধ করতে প্রশাসনের পক্ষ হতে ছোট ছোট গর্তে বালিমাটি ও বস্তা ফেলা হচ্ছে।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে আত্রাই নদীর জোতবাজার পয়েন্টে ১৫ দশমিক ৯২ সেন্টিমিটার বিপৎসীমা অতিক্রম করায় আতঙ্কে আছেন নদীপাড়ের মানুষজন। উপজেলার কয়েকটি হাট-বাজার, বসতবাড়ি ও ভূমি অফিস ডুবে গেছে। এতে করে ভোগান্তি বাড়ছে সাধারণ মানুষজনসহ সেবা প্রত্যাশীদের। বাঁধ ভাঙার আতঙ্কে রাতে পাহারা দিচ্ছেন স্থানীয় এলাকাবাসী। পানি বিপদসীমা অতিক্রম করায় উপজেলা প্রশাসন বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন।

এদিকে, আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার প্রসাদপুর বাজার, বুড়িদহ বাজার, জোতবাজার ও পাঁজরভাঙ্গা বাজারের কিছু অংশ প্লাবিত হয়েছে। এছাড়াও মান্দা সদর, কসব ইউপির বনকুঁড়া, কুসুম্বা ইউপির বুড়িদহ ও নুরুল্যাবাদ ইউপির পর-নুরুল্যাবাদ গ্রামের প্রায় ২শত পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

মান্দায় বিপৎসীমার ওপরে আত্রাই নদীর পানি, আতঙ্কে মানুষ

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম জানান, আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় কয়েকটি ইউনিয়নের প্রায় ২শত পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি পরিবারের তালিকা প্রণয়ন করে ইউপি চেয়ারম্যানের মাধ্যমে দ্রুত ত্রাণ পৌঁছে দেয়া হবে।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) বলেন, কয়েক দিনের বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে আত্রাই নদীর পানি বেড়েছে। বৃষ্টিপাত অব্যহত থাকলে বিপদসীমা অতিক্রম করতে পারে। ঝুঁকিমুখে পড়বে কয়েকটি বেড়িবাঁধসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

তিনি আরও বলেন, ঝঁকিপূর্ণ বাঁধগুলো মনিটরিংয়ে আছে। বন্যা মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App