×

সারাদেশ

ফের খুলে দেয়া হলো জলবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬ গেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৪৪ পিএম

ফের খুলে দেয়া হলো জলবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬ গেট

ফের খুলে দেওয়া হলো জলবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬ গেইট । ছবি: সংগৃহীত

রাঙামাটির কাপ্তাই হ্রদের আশপাশের নির্মাঞ্চল এলাকা সমুহে বন্যা ও জানমালের ক্ষয়ক্ষতি রক্ষায় জনস্বার্থে কাপ্তাই পিডিবির স্পিলওয়ের ১৬টি গেইট ফের খুলে দিয়ে পানি নিষ্কাশন করা হচ্ছে, এর ফলে হ্রদের পাশে নিমজ্জিত ঘর বাড়ি রক্ষা পাবে। উল্লেখ্য এর আগে ১৫ সেপ্টেম্বর একইভাবে স্পিলওয়ের গেট দিয়ে হ্রদের পানি ছাড়া হয়।

কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৭. ৫৪ ফুট এমএসএল, লেকের উজান ও ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণের জন্য আজ (১৯ সেপ্টেম্বর) দুপুর সোয়া ১টার দিকে স্পিলওয়ের ১৬টি গেট ছয় ইঞ্চি পরিমান উচ্চতা রেখে হ্রদের পানি নিষ্কাশন করার কাজ শুরু হয়েছে বলে নিশ্চিত করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই ব্যবস্থাপক এটিএম আবদু জ্জাহের। কাপ্তাই হ্রদের পানি ছাড়ার ফলে প্রতি সেকেন্ডে ৯ হাজার সি.এফ.এস. পানি কর্ণফুলী নদীতে নিষ্কাশিত হচ্ছে।

এছাড়াও পিডিবির ব্যবস্থাপক বলেন, বর্তমান লেকের ইনফ্লো ও বৃষ্টিপাত গভীর ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে, ইনফ্লো আরও বৃদ্ধি হলে স্পিলওয়ের গেটের উচ্চতা আরও বাড়ানো হইতে পারে।

উল্লেখ্য, পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট সমূহের দ্বারা বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আরও প্রায় ২৫ হাজার সি.এফ.এস. পানি কর্ণফুলী নদীতে নিষ্কাশন হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App