×

সারাদেশ

দোহাজারী-কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চলবে ১৫ অক্টোবর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪১ পিএম

দোহাজারী-কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চলবে ১৫ অক্টোবর

দোহাজারী-কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চলবে ১৫ অক্টোবর!। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন এখন ট্রেন চলাচলের জন্য প্রস্তুত। আগামী ১৫ অক্টোবর নাগাদ এই রুটে পরীক্ষামূলক ট্রেন চলবে। ওই মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথ উদ্বোধন করবেন বলে রেলসূত্র নিশ্চিত করেছে।

দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণের প্রকল্প পরিচালক মফিজুর রহমান ভোরের কাগজকে বলেন, চট্টগ্রামের দোহাজারী পর্যন্ত রেললাইন আগে থেকেই বিদ্যমান ছিল। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন করে ১০২ কিলোমিটার রেললাইন স্থাপনের কাজ বর্তমানে প্রায় শেষ পর্যায়ে রয়েছে। প্রকল্পের নানা চ্যালেঞ্জ ও প্রতিকূলতা অতিক্রম করে এখন ট্রেন চলাচলের জন্য প্রস্তুত এই রেললাইন।

তিনি বলেন, অক্টোবরের মাঝামাঝি অর্থাৎ আগামী ১৫ই অক্টোবর নাগাদ ( টেনটেটিভ) দোহাজারী থেকে কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চালানোর জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। একটি ইঞ্জিন এবং ছয়টি বগি নিয়ে ট্রেনটি দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত যাবে। আর অক্টোরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেলপথ উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। পরে ঢাকা থেকে সরাসরি কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল করবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন স্থাপন প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে। প্রকল্পের আওতায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন করে ১০২ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ তৈরি করা হয়েছে।

পিডি জানায়, প্রকল্পের আওতায় কক্সবাজারে ঝিনুকের আদলে বিশ্বমানের সর্বাধুনিক রেলওয়ে স্টেশনের নির্মাণের পাশাপাশি দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত মোট ৯টি স্টেশন নির্মাণ করা হয়েছে। এছাড়া, সংরক্ষিত বন এলাকায় রেললাইন স্থাপনে বন্য হাতি ও বন্যপ্রাণী চলাচলের জন্য ওভারপাস নির্মাণ করা হয়েছে যা দক্ষিণ এশিয়ায় প্রথম। সম্প্রতি অতিবৃষ্টিতে ভেসে যাওয়া ৪৫০ মিটার রেলপথ পুনঃসংস্কার শেষ হয়েছে। অতিসত্ত্বর এ রুটটির কাজ শতভাগ শেষ হবে বলে জানান প্রকল্প পরিচালক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App