×

সারাদেশ

পার্বতীপুরে ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ৫ লাখ টাকা উৎকোচ গ্রহণের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৪ পিএম

পার্বতীপুরে ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ৫ লাখ টাকা উৎকোচ গ্রহণের অভিযোগ

দিনাজপুরের পার্বতীপুরে নামজারির আবেদনের নিষ্পত্তির নাম করে উপজেলার পলাশবাড়ী ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ৫ লাখ টাকা উৎকোচ গ্রহণের অভিযোগ করেছেন একই ইউনিয়নের হলদীবাড়ী দোলাপাড়া গ্রামের খতিবুর রহমান।

মঙ্গলবার বিকেলে (১২ সেপ্টেস্বর) দিনাজপুরের জেলা প্রশাসক ও পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তিনি লিখিত অভিযোগ দায়ের করে এর প্রতিকার দাবি করেছেন।

লিখিত অভিযোগে জানা গেছে, ভূক্তভোগী খতিবুর রহমান পলাশবাড়ী ইউনিয়নের দর্গাপাড়া মৌজায় এসএ খতিয়ান-৭৯৭, ৫৩০ দাগে ২২ শতক এবং ২৫৫ খতিয়ানে, ৫২৮ দাগে ১২ শতকসহ তার মোট ৩৪ শতক জমির নামজারির জন্য চলতি বছর ২২ জুন আবেদন (নম্বর-৩১৮৫০৯৫) করেন। এসব জমি তিনি ২০২৩ সালে ৫ মে দর্গাপাড়া মৌজার সালামত শাহ ও আব্দুস সাত্তারের সর্বশেষ ওয়ারিশদের কাছ থেকে ৩৩২৬ নম্বর দলিল মূলে ক্রয় করেন।

সংশ্লিষ্ট ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোছা. হামিদা বেগম মাঠ পর্যায়ে যথাযথ পরিদর্শন ও জমির দলিল দস্তাবেজ যাচাই না করেই তার আবেদনের মোট জমির খারিজ আংশিক বাতিল ঘোষণা করে অপর আবেদনকারীর নামে খারিজ প্রদান করেন।

নামজারির জন্য কয়েক দফা ধরনা দেয়ার এক পর্যায়ে ওই কর্মকর্তা উল্লেখিত অর্থ দাবি করেন। বাদ্য হয়ে দু’দফায় উৎকোচের পুরো টাকা পরিশোধ করেন। এরপরও তার নামে নামজারি না দিয়ে প্রতিপক্ষের নামে তা প্রদান করা হয়। এতে তার বিপুল আর্থিক ক্ষতি হয়েছে। অভিযুক্ত ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তার বিরুদ্ধে আনীত অভিযোগের সুষ্ঠু তদন্ত ও শাস্তি দাবি করেছেন।

এ ব্যাপারে পলাশবাড়ী ইউপির ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোছা. হামিদা বেগম উৎকোচ গ্রহণের অভিযোগ অস্বীকার করে বলেন, প্রয়োজনীয় লোকবল না থাকায় মাঠ পর্যায়ে ভূমি পরিদর্শন ও ভোগদখলের বিষয়টি সঠিকভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হয়নি।

পার্বতীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহমাদুল হাসান জানান, এখনও এ ব্যাপারে আমি কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App