×

সারাদেশ

পুলিশ পরিচয়ে প্রতারণা, ছবি ছড়িয়ে দেয়ার হুমকি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:০৪ পিএম

পুলিশ পরিচয়ে প্রতারণা, ছবি ছড়িয়ে দেয়ার হুমকি!

রায়গঞ্জ থানা। ছবি: সংগৃহীত

পুলিশ পরিচয়ে প্রতারণা, ছবি ছড়িয়ে দেয়ার হুমকি!
পুলিশ পরিচয়ে প্রতারণা, ছবি ছড়িয়ে দেয়ার হুমকি!

রায়গঞ্জ থানা। ছবি: মো. পারভেজ সরকার, রায়গঞ্জ (সিরাজগঞ্জ)

সিরাজগঞ্জের রায়গঞ্জে ইন্টারনেটে ছবি ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে ভুক্তভোগী এক নারীর কাছ থেকে পুলিশ পরিচয়ে প্রায় আড়াই লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় আরও ৫ লক্ষাধিক টাকা না দেয়ায় নেটে ছবি ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়ায় প্রতারক চক্রের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী নারী।

থানায় অভিযোগ দেয়ায় প্রতারক চক্র বাদী তার পরিবারের বিভিন্ন সদস্যকে প্রানণনাশের হুমকি দিচ্ছে। মামলার বাদী ভুক্তভোগী শিউলি বেওয়া উপজেলার শৌলী শাবলা গ্রামের মৃত বদিউজ্জামানের স্ত্রী।

ভুক্তভোগীর অভিযোগে জানা যায়, জরুরি প্রয়োজনে তার একটি গরু বিক্রির টাকা দিচ্ছিল না শৈলী শাবলা গ্রামের জনৈক শফিকুল ইসলাম নামের এক ব্যাপারী। এ সংক্রান্ত বিষয়ে সে গত ২০ জুলাই রায়গঞ্জ থানায় একটি সাধারণ ডায়রি করে।

এরপরে শিউলি টাকা উত্তোলনের জন্য পার্শ্ববর্তী কয়রা গ্রামের মৃত ইঞ্জিল শেখের ছেলে মো. চান মিয়ার (৫১) সহযোগিতা কামনা করেন। চান মিয়া এক সময় শিউলির সাথে লেখাপড়া করত। এই বিশ্বাসে শিউলি চান মিয়ার শরনাপন্ন হন। শিউলি জানতো না চান মিয়া একটি প্রতারক চক্রের সদস্য।

তখন চান মিয়া একটি মোবাইল নম্বর দিয়ে বলেন, এর সাথে যোগাযোগ করেন। এর নাম রায়হান। তিনি একজন পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই) । তার সাথে কথা বললে টাকা তুলে দিতে পারবেন। তখন ভুক্তভোগী সরল বিশ্বাসে সেই এসআইয়ের সঙ্গে মোবাইলে কথা বলেন।

তখন রায়হান পুলিশের এসআই পরিচয় দিয়ে প্রথম দিনে ০১৮১৪৯১৮২৮৭ নম্বরে বিকাশের মাধ্যমে দুই হাজার টাকা নেন। এরপরে ওসির কথা বলে বিকাশের মাধ্যমে একই নম্বরে ১৮ হাজার টাকা নেন কথিত এসআই রায়হান।

ভুক্তভোগী নারী টাকা দেয়ার পরে একদিন এসআই রায়হানের সাথে দেখা করতে চান। দেখা করতে গিয়ে দেখেন রায়হান আসলে পুলিশের কেউ না। সে তার পুর্ব পরিচিত পার্শ্ববর্তী কয়রা গ্রামের মো. হবিবর রহমানের ছেলে মো. শহীদ শেখ (৩৮)। ভুয়া এসআই সেজে শিউলির সাথে প্রতারণা করেছে। পরে শহীদ কৌশলে ভুক্তভোগীর সঙ্গে রিক্সায় উঠে কিছু ছবি উঠে এবং ছবিগুলো পরবর্তীতে নেটে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়। এর মাধ্যমে ভয় দেখিয়ে গত ২৩ আগস্ট দুই লক্ষ বিশ হাজার টাকা হাতিয়ে নেয়।

পরবর্তীতে আবারও ৫ লক্ষ টাকা দাবি করে প্রতারক শহীদ। টাকা দিতে রাজি না হওয়ায় ভুক্তভোগীকে হত্যার হুমকি দেয়। পরে শিউলি বেওয়া উপায়ান্তর না দেখে রায়গঞ্জ থানায় তিনজনকে আসামি করে একটি অভিযোগ দায়ের করে। অভিযোগ দেওয়ায় বাদীক বিভিন্নভাবে ভয়ভীতি ও হুমকি দিয়ে আসছে প্রতারক চক্রটি। তবে শহীদের উল্লেখিত মোবাইল নম্বরে যোগযোগ করে বন্ধ পাওয়া যায়।

এলাকায় খোঁজ নিয়ে জানা যায় এই চক্রটি দীর্ঘদিন যাবৎ পুলিশ পরিচয়ে প্রতরণা করে আসছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানায় এলাকাবাসী।

মামলার তদন্তকারী কর্মকর্তা সাব ইন্সপেক্টর (এসআই) খোরশেদ আলী জানান, ভুক্তভোগী শিউলি বেওয়ার অভিযোগ প্রাথমিকভাবে সঠিক মনে হয়েছে। তার সাথে চরমভাবে প্রতারণা করা হয়েছে। খুব শীঘ্রই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম বলেন, অভিযোগের বিষয়টি তদন্তের জন্য এসআই খোরশেদকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি তদন্ত করছেন। ঘটনার প্রমাণ পাওয়া গেলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App