×

সারাদেশ

হালদায় ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩১ পিএম

হালদায় ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ

হালদায় ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ। ছবি: বাবলু দাশ, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে অভিযান চালিয়ে চার হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভোর থেকে সকাল আটটা পর্যন্ত নদীর গড়দুয়ারা ইউনিয়ন থেকে শুরু করে মেখল ও ছিপাতলী ইউনিয়ন এলাকাজুড়ে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, হালদার সুরক্ষায় সরকার নদীটিকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা করেছে। এরপরও একদল অসাধু চক্র হালদা নদী থেকে মা মাছ শিকার, বালু উত্তোলন ও হালদার স্বাভাবিক জীববৈচিত্র্য বিনষ্ট হয় এমন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সোমবার এরকমই একটি চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নিষিদ্ধ জাল বসিয়ে মাছ শিকার করছে- এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এতে কাউকে আটক করা সম্ভব না হলেও ঘেরা জাল জব্দ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ বি এম মশিউজ্জামান বলেন, বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করা হয়েছে। হালদার জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সহযোগিতা করেন আইডিএফ মৎস কর্মকর্তা ফয়েজ রাব্বানী, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশের সদস্যসহ উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App