×

সারাদেশ

শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা সংস্কারের অভাবে চলাচলে দুর্ভোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৪ পিএম

শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা সংস্কারের অভাবে চলাচলে দুর্ভোগ

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা সংস্কারের অভাবে চলাচলে দুর্ভোগ
শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা সংস্কারের অভাবে চলাচলে দুর্ভোগ
শান্তিগঞ্জ-ডুংরিয়া রাস্তা সংস্কারের অভাবে চলাচলে দুর্ভোগ

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ-ডুংরিয়া সড়কের প্রায় ৩ কিলোমিটার রাস্তায় অন্তত প্রায় ২০/২৫টি স্থানে বেহাল দশা হয়েছে। এসব স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। কোথাও পিচ ওঠে কংক্রিট বের হয়েছে। কোথাও কিছু দূর পরপর সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। ভাঙাচোরা এসব স্থান যানবাহনের জন্য হয়ে উঠছে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সড়কের বড় বড় গর্তে বৃষ্টির পানি জমে প্রায় দুঘর্টনায় পড়ছেন সিএনজি চালিত অটোরিকশা, ব্যাটারী চালিক রিক্সা ও মোটরসাইকেল আরোহীরা। বিশেষ করে রাতের বেলায় ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। গেল ২০২২ সালের বন্যায় শান্তিগঞ্জ-রজনীগঞ্জ সড়কের শান্তিগঞ্জ থেকে ডুংরিয়া বাজার হয়ে গ্রামের শেষ সীমানা পর্যন্তু প্রায় সাড়ে ৩ কি.মি. সড়কের ব্যাপক ক্ষতি হয়। প্রায় এক বছরের অধিক সময় ধরে এ অবস্থা চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শান্তিগঞ্জ উপজেলা সদর থেকে এ সড়ক দিয়ে প্রতিদিন জয়কলস ও পশ্চিম বীরগাঁও ইউনিয়ন, ডুংরিয়া হাইস্কুল এন্ড কলেজ, জয়সিদ্ধি হাইস্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ আশপাশের এলাকার জনসাধারণ, ধান-চালকল মিলের পণ্যসহ যাত্রীবাহী যানবাহন আসা যাওয়া করে থাকে। এতে বৃদ্ধ, অসুস্থ রোগী, যাত্রী ও গাড়িচালকদের ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিনিয়ত।

স্থানীয়দের অভিযোগ, বিভিন্ন সময় সড়ক সংস্কারের জন্য বরাদ্দ দেয়া হলেও দায়িত্বপ্রাপ্ত ঠিকাদাররা ঠিক মতো কাজ করেননি। ফলে সড়কের বিভিন্ন স্থান সংস্কারের কিছু দিন পরই ভেঙে যায়। বিভিন্ন সময়ে খোয়া ও ইটের সুরকি দিলেও তাও যথসামান্য। কিছুদিন ভালভাবে চললেও তা আবারও ভেঙে যাচ্ছে।

সরেজমিন দেখা গেছে, সড়কটির শান্তিগঞ্জ থেকে ডুংরিয়া বাজার এলাকার সুহেল কমিউনিটি সেন্টোরের সামন, মুক্তাকিন লন্ডনীর বাড়ীর সামন, কবির মিয়ার বাড়ীর সামনে, ইলিয়াছ মিয়ার বাড়ির সামন, এনামুল হকের বাড়ির সামন, ইসরাইল মিয়ার বাড়ির সামন, মোহাম্মদ আলীর বাড়ির সামন, হারুন মিয়ার বাড়ির সামন, শিবপুর পূর্বপাড়া মসজিদের সামন, মনোয়ার হোসেনের বাড়ির সামন, শিবপুর পশ্চিম পাড়া কবরস্থানের সামন, শাহবাজ মিয়ার সামনে ও পিছনে, ডুংরিয়া হাইস্কুলের ব্রীজের পূর্ব পার্শ্বে, ডুংরিয়া হাই স্কুলের পশ্চিম পাশে ও ডুংরিয়া বাজারের পূর্ব পার্শ্বেসহ অসংখ্য জায়গায় সড়ক ভেঙেচুরে গেছে। ওই অংশগুলোর অবস্থা খুবই খারাপ।

শিবপুর গ্রামের বাসন্দিা ও গণমাধ্যমকর্মী বলেন, দীঘির্দন ধরে সংস্কারের অভাবে সড়কটি অনেক জায়গা ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। অথচ এই সড়ক দিয়ে প্রতিদিন হাজারো লোকজন যাতায়াত করেন। ফলে যাতায়াতকারী লোকজনদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারের দাবি জানাচ্ছি।

শিবপুর গ্রামের প্রবীণ মুরুব্বী মাসুক মিয়া বলেন, আমি বৃদ্ধ লোক। বাড়ি থেকে দিনে ২/৩ বার শান্তিগঞ্জ বাজারে আসা যাওয়া করতে হয়। রাস্তার বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় চলাচলে কষ্ট হচ্ছে। রাস্তাটি অনেক দিন থেকে ভাঙাচোরা।

ডুংরিয়া গ্রামের অটোরিক্সা চালক মোস্তাকিন মিয়া জানান, আমি এসড়কে অটোরিক্সা চালাই। অধিকাংশ জায়গাই খারাপ। ভাঙ্গাচোরা রাস্তার কারণে প্রায়ই অটোরিক্সা মেরামত করি। আয়ের পুরোটাই মেরামত কাজে চলে যাচ্ছে। ভাঙা সড়কের ঝাঁকুনিতে যাত্রীদের নিয়ে উল্টে পড়ার সম্ভাবনা থাকে। তারপরও রুটিরুজির কারণে এসড়কে গাড়ি চালাই।

শান্তিগঞ্জ উপজেলা প্রকৌশলী আল-নুর তারেক বলেন, শান্তিগঞ্জ-রজনীগঞ্জ সড়কের শান্তিগঞ্জ বাজার থেকে প্রায় সাড়ে ৩ কি.মি সড়ক গত ২০২২ সালের বন্যায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। চলতি বছরে আমরা শান্তিগঞ্জ বাজার থেকে ডুংরিয়া স্কুল অ্যান্ড কলেজের পাশের কালভার্ট পর্যন্ত আড়াই কি.মি. সড়কের প্রক্কলন তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। ডুংরিয়া বাজারের পর থেকে বাকি অংশের কাজ চলমান কাজের সঙ্গে ধরা আছে। আশাকরি মন্ত্রণালয় থেকে খুব শিগগিরই মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App